এ ক ঝ ল কে |181133|Desh Rupantor
logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০
এ ক ঝ ল কে

এ  ক     ঝ  ল  কে

ইতিহাস গড়ল ‘জোকার’

‘জোকার’ মুভিটি মুক্তির আগেই আলোচনার সৃষ্টি করে। আর মুক্তির পর তো বিশ্ব চলচ্চিত্রে রীতিমতো হইচই ফেলে দেয়। কেউ বলেন, অকল্পনীয়, অবিস্মরণীয়। আবার কেউ কেউ বললেন, এটা তো সিনেমা নামের কলঙ্ক। তা সত্ত্বেও ‘জোকার’ই হলিউডের ইতিহাসের প্রথম ‘আর রেটেড’ (কেবল প্রাপ্তবয়স্কদের জন্য) সিনেমা, যেটা বিশ্বব্যাপী ১০০ কোটি ডলার অর্থাৎ প্রায় ৮ হাজার ৪৮৪ কোটি টাকা আয় করেছে। ভ্যারাইটির প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার এই মাইলফলক পার করল ‘জোকার’। এই ইতিহাস অনেক দিক থেকেই তাৎপর্যপূর্ণ। কারণ বিশ্ব চলচ্চিত্রের জন্য চীন একটি বিশাল মার্কেট। আর চীনে প্রদর্শন না করেই বিশ্বব্যাপী এক বিলিয়ন ডলারের মাইলফলক অর্জন করা বিশাল ব্যাপার। মুক্তির দিন থেকেই এই সিনেমা নিয়ে নেতিবাচক রিভিউয়ের ছড়াছড়ি। এমনকি যুক্তরাষ্ট্রে এর প্রিমিয়ারের দিন অতিরিক্ত পুলিশ নিয়োজিত করা হয়েছিলÑ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে এ আশঙ্কায়। সব আশঙ্কা উড়িয়ে দিয়ে ‘জোকার’ সৃষ্টি করল ইতিহাস। ৪ অক্টোবর মুক্তির পর এই মুভি নিয়ে কম সমালোচনা হয়নি। কিন্তু দর্শক সেসব সমালোচনায় কান দেয়নি। সদলবলে দেখেছে ‘জোকার’ আর আকুণ্ঠ প্রশংসা করেছে অভিনয় আর নির্মাণের। সিনেমাটি পরিচালনা করেছেন অস্কার মনোনয়ন পাওয়া পরিচালক টড ফিলিপস।

 

বিশেষ মানুষকে ক্যাটের শুভেচ্ছা

‘বিশেষ মানুষ’-এর জন্য জন্মদিনে বিশেষ বার্তা দিলেন বলিউড সুন্দরী ক্যাটরিনা কাইফ। সেই ব্যক্তির সঙ্গে ছবি পোস্ট করে লিখলেন, ‘তুমি একজন স্পেশাল পারসন। জন্মদিনে তোমায় অনেক ভালোবাসা, শুভেচ্ছা।’ কিন্তু কে সেই বিশেষ ব্যক্তি? ক্যাটরিনার রুমারড বয়ফ্রেন্ড ভিকি কৌশল? নাকি অন্য কেউ? না ভিকি নন, ক্যাটরিনার ‘স্পেশাল পারসন’ আদিত্য রায় কাপুর। গত শনিবার ছিল আদিত্যর জন্মদিন। জন্মদিনে আদিত্যর সঙ্গে ছবি পোস্ট করে ‘ফিতুর’ কো-স্টারকে ওই স্পেশাল মেসেজ দিয়েছেন ক্যাটরিনা। ইন্ডাস্ট্রিতে প্রায় সবার সঙ্গেই সদ্ভাব বজায় রেখে চলেন আদিত্য। আদিত্যর জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন আলিয়া ভাটও। লিখেছেন, ‘শুভ জন্মদিন অদ্ভুত কিন্তু প্রিয় মানুষকে। আনন্দে কাটাও।’ ‘কলঙ্ক’ ছবিতে একসঙ্গে দেখা গেছে তাদের।

 

তেইশে আসছে মার্ভেলের যেসব সিনেমা

‘অ্যাভেঞ্জার্স : এন্ডগেম’-এর বিপুল সাফল্যের পর ২০২৩ সালে সম্ভাব্য মুক্তি পাবে এমন একাধিক সুপারহিরো মুভির কথা জানাল ওয়াল্ট ডিজনি স্টুডিও। যদিও ওই মুভির সবগুলোর নামকরণ করা হয়নি। নতুন ঘোষণা অনুযায়ী, ২০২২ ও ’২৩ সালে মোট আটটি সুপারহিরো মুভি মুক্তি পেতে চলেছে। এক কথায় মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের (এমসিইউ) ভবিষ্যতের ঝলক উঠে এলো ডিজনির ঘোষণায়। নামকরণ না হওয়া নতুন মুভিগুলোর মুক্তির সম্ভাব্য তারিখ হলোÑ ৭ অক্টোবর ২০২২, ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ৫ মে ২০২৩, ২৮ জুলাই ২০২৩ এবং ৩ নভেম্বর ২০২৩। এসব মুভির আগে পূর্ব ঘোষণা অনুযায়ী ৬ মে ২০২২ সালে মুক্তি পাচ্ছে ‘ব্ল্যাক প্যান্থার ২’। তার আগে ২০২১ সালে মুক্তি পাচ্ছে ‘ব্ল্যাক উইডো’র একটি মুভি। বর্তমানে যেসব মুভি মুক্তি পাচ্ছেÑ ‘এটার্নালস’, ‘শাং-চি’, ‘লিজেন্ড অব টেন রিংস’, ‘ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অব ম্যাডনেস’, ‘ব্ল্যাক উইডো’ এবং ‘থর : লাভ অ্যান্ড থান্ডার’।

 

এবার ‘জিও জামাই’ হিরণ

কলকাতার বাংলা সিনেমার পরিচিত মুখ হিরণ। এ চকলেট বয় আবারও জামাই হচ্ছেন। ‘জামাই ৪২০’, ‘জামাই বদল’-এর পর এবার তিনি ‘জিও জামাই’ হিসেবে দর্শকের সামনে আসছেন। গল্পে দেখা যাবে, আদির ছোটবেলা আর পাঁচজনের মতো কাটেনি। মা-বাবা ডিভোর্সি। কাকার কাছে মানুষ সে। আদি যে অফিসে চাকরি পায় সেখানে পুরুষকর্মী বলতে সে একা! অফিসে তার বন্ধুত্ব ও ক্রমেই প্রণয় হয় দিয়ার সঙ্গে। দিয়াকে সুখী মেয়ে মনে হলেও ভেতরে লুকিয়ে ছিল অন্য এক রহস্য। সেই রহস্যের ক্রমেই হদিস পায় আদি। এরপর কী হয় তা জানতে অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত। আদি নামের চরিত্রেই দেখা যাবে হিরণকে। আরও অভিনয় করবেন রজতাভ দত্ত, বিশ্বজিৎ চক্রবর্তী, তুলিকা বসু, ঈশানী ঘোষ, সুমিত গঙ্গোপাধ্যায়, মৌমিতা চট্টোপাধ্যায় প্রমুখ। সিনেমাটি পরিচালনা করেছেন নেহাল দত্ত।

 

মেকওভারে সমালোচিত রানু

রানাঘাটের রানু ম-ল। স্টেশনে নিজের মনেই গান গাইতেন। ধুলোমাখা এই আধবুড়ি নারীকে পাত্তাই দিতেন না কেউ! এখন রানুর সময় বদলেছে। তিনি এখন বলিউডের প্লেব্যাক গায়িকা। রানাঘাটের রানুকে এখন কি আর আগের রূপে মানায়? মুম্বাই পাড়ি দেওয়ার আগে অবশ্য একবার স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে পার্লারের শরণাপন্ন হয়েছিলেন রানু। তবে তার নতুন মেকওভার দেখলে তো চেনা দায়! এই কি সেই রানাঘাটের রানু ম-ল? কানপুরে সিদ্ধা নামের এক বিউটি পার্লারের শাখার উদ্বোধন হয়েছে। সেখানেই রানুর মেকওভার করা হয়। মেকওভারের পর বদলে যায় তার চেহারা। রানুর পরনে জমকালো লেহেঙ্গা, সঙ্গে মানানসই ভারী গহনা। আঁটসাঁট করে বাঁধা খোঁপা। তাতে আবার গোঁজা গোলাপফুল। তবে রানুর এই নতুন সাজ প্রশংসা কুড়ানোর জায়গায় সমালোচিত হচ্ছে।