শতাব্দীর সেরা ডাকাতি |181173|Desh Rupantor
logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০
শতাব্দীর সেরা ডাকাতি
প্রতিদিন ডেস্ক

শতাব্দীর সেরা ডাকাতি

পিংক প্যানথার গ্রুপ ৩৩৪ মিলিয়ন ইউরো মূল্যের হিরে চুরি করে। কেন্দ্রীয় ব্যাংক থেকে ইরাকের প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ১ বিলিয়ন ডলার তুলে নেন। পঞ্জি স্ক্রিমের নামে বার্নি ম্যাডফ বিনিয়োগকারীদের ২০ বিলিয়ন ডলার মেরে দেন। বিশ্বে এত দিন এসব ঘটনাকে বড় ‘পদ্ধতিগত’ ডাকাতি বলা হয়ে আসছে। কিন্তু এসব ঘটনাকে ছাড়িয়ে গেছে কাম-এক্স ট্রেডিং। প্রতিষ্ঠানটি কর ফাঁকি স্কিম গঠন করে ইউরোপের জনগণের ফান্ড থেকে ১২টি লেনদেনের মাধ্যমে প্রায় ৫৫ বিলিয়ন ইউরো (৬০ বিলিয়ন ডলার) হাতিয়ে নিয়েছে, যেটিকে শতাব্দীর সেরা ডাকাতি বলা হচ্ছে। আর এই বিপুল অর্থ পাচারে সহায়তা করেন মার্টিন শেলডস ও নিকোলাস ডায়াবেল নামের দুই ব্রিটিশ। জার্মানির আদালতে ব্যাংকের এই দুই বিনিয়োগ কর্মকর্তার বিচার চলছে।

এত বড় ঘটনা ঘটলেও কেউই জানতে পারেনি। কারণ এই লেনদেন ছিল জটিল এবং জনগণ অভিযোগ করেনি। প্রতিষ্ঠানটি জার্মানির কর আইনের দুর্বলতা নির্ধারণ করে পরিকল্পিতভাবে দ্রুত স্টক মার্কেটে অন্তর্ভুক্ত হয়। এরপর তিনপক্ষ তৈরি করে, দুটির জন্য কর রেওয়াত সুবিধা নেয়। আর একটির মাধ্যমে কর পরিশোধ করে।

প্রথমে রেকর্ড ডেটে শেয়ারহোল্ডারদের মধ্যে ডিভিডেন্ট দেওয়া হয়। এরপর ডিভিডেন্টের ওপর ব্যক্তিগত ও কোম্পানি পর্যায়ে কর পরিশোধ করে। জার্মানিতে মূলধনের ওপর ২৫ শতাংশ কর দিতে হয়। আর করপোরেট কর বছরে একবার, তাও লভ্যাংশের ওপর ১৫ শতাংশ। এর মধ্যে মূলধনে আরোপিত কর সব ডিভিডেন্টের ওপর স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হয়। ফলে প্রতিষ্ঠানের মাধ্যমে বিনিয়োগকারীরা তার প্রদেয় কর বিষয়ে কোনো অভিযোগ করতে পারেন না।

শেলডস ও ডায়াবেল কাম-এক্সের অর্থ হাতিয়ে নেওয়ার প্রক্রিয়ায় ব্যাংকার হিসেবে অনলাইনে সহায়তা করেন। ব্রোকার, বিনিয়োগকারী, এসেট ম্যানেজার, আইনজীবী ও উপদেষ্টারা রেকর্ড ডেটে একসঙ্গে শেয়ার হস্তান্তর করতেন। কিন্তু জার্মানির রাজস্ব বোর্ডের পক্ষে জানা প্রায় অসম্ভব যে, প্রকৃতপক্ষে কে, কখন শেয়ার হস্তান্তর করছে অথবা করছে না। কাম-এক্স ট্রেডিং ঠিক এ জায়গাটিতে কাজ করে অর্থ লোপাট করেছে।

এখন শেলডস ও ডায়াবেলের বিরুদ্ধে জার্মানির আদালতে ৬৫১ পৃষ্ঠার অভিযোগপত্র দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, তারা ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত ৩৪টি ঘটনায় জার্মানির করদাতাদের ৪৫০ মিলিয়ন ইউরো কর দিতে সহায়তা করেন। বিপরীতে কাম-এক্সকে ৫৫ বিলিয়ন ইউরো কামাতে সাহায্য করেন।