দুবাই এয়ার শো-তে বিমান বাংলাদেশের চমক|181177|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৯ ২৩:৫৯
দুবাই এয়ার শো-তে বিমান বাংলাদেশের চমক
অনলাইন ডেস্ক

দুবাই এয়ার শো-তে বিমান বাংলাদেশের চমক

দুবাই এয়ার শো-তে নতুন চমক হিসেবে থাকছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সম্প্রতি কেনা একটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার।

দ্বিবার্ষিক ‘দুবাই এয়ার শো-২০১৯’রবিবার থেকে শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন। খবর বাসসের।

আন্তর্জাতিক পর্যায়ে সক্ষমতা অর্জনের লক্ষ্যে জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বোয়িং-এর সঙ্গে গত অক্টোবরে দুটি নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে, যা আগামী মাসে বিমান বহরে সংযোজিত হবে। বিমানে ইতিমধ্যে চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বহরে যুক্ত হয়েছে।

বিমানের ৭৮৭-৯ উড়োজাহাজ-এ তিন শ্রেণির স্ট্যান্ডার্ড কনফিগারেশনে ২৯৮ জন যাত্রী বহনসহ একটানা ৭ হাজার ৫৩০ নটিক্যাল মাইল উড়তে পারে এবং পুরোনো বিমানের তুলনায় ২৫ শতাংশ পর্যন্ত জ্বালানি খরচ এবং নির্গমন হ্রাস করতে পারে।

বিমান এই দুটি নতুন ড্রিমলাইনার উড়োজাহাজ দ্বারা আগামী ৫ জানুয়ারি থেকে দুটি ইউরোপীয় গন্তব্য ম্যানচেস্টার এবং হিথ্রোর রুটে পরিচালনা করবে।

১৭ থেকে ২১ নভেম্বর প্রতিদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুবাইয়ের আকাশে দ্বিবার্ষিক এই এয়ার শো অনুষ্ঠিত হবে। এটি বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে সফল এয়ার শো এবং মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকা বৃহত্তম অ্যারোস্পেস ইভেন্ট।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে এই এয়ার শো-তে অংশ নেন।