এডিপি বাস্তবায়ন বেড়েছে|181699|Desh Rupantor
logo
আপডেট : ২০ নভেম্বর, ২০১৯ ০০:০০
অর্থবছরের ৪ মাস
এডিপি বাস্তবায়ন বেড়েছে
নিজস্ব প্রতিবেদক

এডিপি বাস্তবায়ন বেড়েছে

উন্নয়নে অর্থ ব্যয়ের গতি বেড়েছে। চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে মোট বরাদ্দের ১৪ দশমিক ২৫ শতাংশ, যা গত বছরের একই সময়ের চেয়ে বেশি। গত অর্থবছরের এই সময়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ১৩ দশমিক ৭৫ শতাংশ। তবে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া মন্ত্রণালয়গুলো বাস্তবায়নে এখনো পিছিয়ে রয়েছে। পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন দেখে এ তথ্য জানা গেছে।

আইএমইডি বলছে, প্রথম চার মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ৩০ হাজার ৬৫২ কোটি টাকা। গত বছর খরচ হয়েছিল ২৪ হাজার ৮৬৪ কোটি টাকা। সার্বিকভাবে খরচের পরিমাণ বাড়লেও এখনো ১১ মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়ন ৫ শতাংশের নিচেই রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান দেশ রূপান্তরকে বলেন, এডিপি বাস্তবায়নের গতি বাড়াতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক করা হয়েছে। তাদের কোনো সমস্যা থাকলে তা সমাধান করা হবে বলে জানানো হয়েছে। তবে বাস্তবায়নে যেন কোনো গাফিলতি না থাকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া মন্ত্রণালয়গুলোকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তিনি বলেন, গত অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে। আশা করছি এ অর্থবছরে উন্নয়নে রেকর্ড পরিমাণ অর্থ ব্যয় করা সম্ভব হবে।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, গত চার মাসে এডিপি বাস্তবায়নে সবচেয়ে এগিয়ে আছে বেশ কিছু মন্ত্রণালয়। তবে সর্বোচ্চ বরাদ্দ পাওয়ারা ভালো করতে পারেনি। স্থানীয় সরকার বিভাগের বাস্তবায়নের হার ১৯ দশমিক ৬০ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ২১ দশমিক ৮২ শতাংশ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ১৪ দশমিক ১৪ শতাংশ। আইএমইডির তথ্যমতে, ২০ শতাংশেরও বেশি এডিপি বাস্তবায়ন করা মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে রয়েছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, নির্বাচন কমিশন সচিবালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।