ইলন মাস্কের সাইবারট্রাকের জানা-অজানা|182614|Desh Rupantor
logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০১৯ ১২:৪৫
ইলন মাস্কের সাইবারট্রাকের জানা-অজানা
অনলাইন ডেস্ক

ইলন মাস্কের সাইবারট্রাকের জানা-অজানা

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক সম্প্রতি সাইবারট্রাক নামের একটি গাড়ির সঙ্গে বিশ্বকে পরিচয় করিয়েছেন। পরিচিতি অনুষ্ঠানে গাড়ির কাচ ভেঙে যাওয়ায় মাস্ক কিছুটা বিব্রত হলেও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে গাড়িটিকে ‘অদ্ভুত এবং বিস্ময়কর’ বলা হয়েছে।

এটি মূলত পিকআপ ট্রাক। সার্বিকভাবে ৬.৫ ফুট লম্বা। ১০০ কিউবিক-ফুটের কার্গো বেড আছে, ক্রিউ ক্যাবে ধরবে ৬ জন যাত্রী।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গেল মোটর আরডবলুডি মাত্র ৬.৫ সেকেন্ডে এই গাড়ি ০-৬০ এমপিএইচ গতি তুলতে পারবে। ডুয়েল মোটর এডবলুডি ০-৬০ এমপিএইচ গতি তুলতে পারবে মাত্র ৪.৫ সেকেন্ডের মধ্যে। অর্থাৎ এই ট্রাক দ্রুততার এক অন্য বিকল্প হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

মাস্ক দাবি করেছিলেন এই গাড়ি ‘বুলেটফ্রুপ’। পাথর ছুড়েও ভাঙা যাবে না। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে পাথরের আঘাতে কাচ ভাঙতে দেখা গেছে।

সাইবারট্রাকটি তৈরি করা হয়েছে স্টেইনলেস স্টিল দিয়ে। একবার চার্জ দিলে ট্রাকটি ৫০০ মাইল পর্যন্ত চলতে পারবে। অটোপাইলট হার্ডওয়্যার সমৃদ্ধ সাইবারট্রাকটিতে আছে ১৭ ইঞ্চি মনিটর।

ট্রাকটি মিলবে তিন সংস্করণে। ইতিমধ্যে দেড় লাখ অর্ডার হয়েছে! এর মধ্যে ১৭ শতাংশ অর্ডার এসেছে সিঙ্গেল মটোর হুইল ড্রাইভের জন্য, ৪২ শতাংশ অর্ডার এসেছে ডুয়েল মটোর অল হুইল ড্রাইভের জন্য এবং ৪১ শতাংশ অর্ডার এসেছে ট্রি মটোর অল হুইল ড্রাইভের জন্য। মাত্র ১০০ ডলার দিয়েই সাইবারট্রাকটি প্রি-অর্ডার করার সুযোগ থাকায় কম সময়ে বেশি অর্ডার পেয়েছে টেসলা।