তৃণমূলে আইসিটি সেবা পৌঁছে দিতে হবে : স্পিকার|183205|Desh Rupantor
logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০১৯ ০০:৩৩
তৃণমূলে আইসিটি সেবা পৌঁছে দিতে হবে : স্পিকার
নিজস্ব প্রতিবেদক

তৃণমূলে আইসিটি সেবা পৌঁছে দিতে হবে : স্পিকার

বাংলাদেশ জাতীয় সংসদের কার্যক্রমকে ডিজিটালাইজড করার কার্যক্রম চলছে জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, উন্নয়নকে টেকসই করতে তৃণমূলে আইসিটি সেবা পৌঁছে দিতে হবে।

তিনি বলেন, সংসদ সচিবালয়ের প্রশাসনিক কার্যক্রমে আইসিটির ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব সিস্টেমস সায়েন্স (আইএসএস) মিলনায়তনে আয়োজিত ডিজিটাল স্ট্র্যাটেজিস অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং ফর পার্লামেন্ট শীর্ষক সভায় এসব কথা বলেন তিনি। সংসদ সচিবালয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

উন্নয়নের ধারাকে টেকসই, গুণসমৃদ্ধ ও গতিশীল করতে নির্বাহী বিভাগ ও জাতীয় সংসদের কার্যক্রম তথ্য-উপাত্তভিত্তিক হওয়া বাঞ্ছনীয় জানিয়ে তিনি বলেন, নির্বাহী বিভাগের পাশাপাশি সংসদ সদস্যদের মাধ্যমে সারা দেশে আইসিটি ব্যবহার সমৃদ্ধ করতে হবে।

জাতীয় সংসদের নিজস্ব ডাটা সেন্টারের মাধ্যমে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমকে আধুনিক করা হয়েছে দাবি করে স্পিকার বলেন, ‘সংসদ সদস্যদের পাশাপাশি জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদেরও তথ্যপ্রযুক্তিবিষয়ক ওরিয়েন্টেশন প্রদান করা হচ্ছে।’ প্রশিক্ষণ প্রদান ও দক্ষতা বৃদ্ধি কার্যক্রমে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির আইএসএসের সঙ্গে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের এমওইউ স্বাক্ষরিত হয়েছে বলেও জানান স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘বাংলাদেশ সরকার সংসদ সদস্যদের জন্য এমডিজি ট্র্যাকার অ্যাপ চালু করছে। এর দ্বারা সংসদ সদস্যরা নিজ নিজ নির্বাচনী এলাকার উন্নয়নের অগ্রগতি জানতে পারবেন। এই ট্র্যাকারে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ডাটা ব্যবহার করা হচ্ছে। এই ডাটা সংগ্রহের কাজটি আরও গতিশীল ও দক্ষ করার লক্ষ্যে প্রযুক্তির আইসিটি ব্যবহার জোরদার করতে হবে। এক্ষেত্রে সরকারের বিভিন্ন বিভাগের ডাটা সমন্বয়ও জরুরি।’

তিনি বলেন, ‘ফেইসবুক, ইউটিউব, গুগল ইত্যাদি ড়্গেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার বাড়ছে। তাই এসব নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্ট জনবলকে সর্বাধুনিক আইসিটি জ্ঞান অর্জন করতে হবে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইএসএসের সিইও কং চান মেং, ইজিএলের সেন্টার ডিরেক্টর অশোক কুমার, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান, আইএসএসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।