হোলি আর্টিজান মামলার রায় মাইলফলক: যুক্তরাষ্ট্র|183399|Desh Rupantor
logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০১৯ ২৩:৪২
হোলি আর্টিজান মামলার রায় মাইলফলক: যুক্তরাষ্ট্র
নিজস্ব প্রতিবেদক

হোলি আর্টিজান মামলার রায় মাইলফলক: যুক্তরাষ্ট্র

হোলি আর্টিজানে হামলা মামলার রায়কে বাংলাদেশের জন্য মাইলফলক হিসেবে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসন মনে করে, নৃশংস এই হামলার রায়ের ফলে ২০১৬ সালের জুলাইতে হোলি আর্টিজান বেকারিতে ঘটে যাওয়া সন্ত্রাসী হামলায় নির্মম হত্যাকাণ্ডের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের কষ্ট কিছুটা হলেও কমবে।

বাংলাদেশের সাম্প্রতিক ইতিহাসের নৃশংস ওই সন্ত্রাসী হামলার বিচারের বিষয়ে বুধবার ঢাকায় মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ প্রতিক্রিয়া জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র এই হামলার পুরো তদন্তকাজে বাংলাদেশ সরকারকে সহায়তা করতে পেরে সম্মানিত। আমরা বাংলাদেশকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং বিশেষ করে আইনের শাসন পরিস্থিতির উন্নয়নে সহায়তা অব্যাহত রাখার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ। এই ভাবগম্ভীর মুহূর্তে হত্যাকাণ্ডের শিকার সাধারণ নাগরিক এবং ঘৃণ্য ওই সন্ত্রাসী হামলার মোকাবিলায় হতাহত বাংলাদেশি আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের প্রিয়জনদের প্রতি যুক্তরাষ্ট্র আবারও গভীরতম শোক প্রকাশ করছে।’

তিন বছর আগে হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাযজ্ঞের ঘটনায় করা মামলার রায় দিয়েছেন আদালত। রায়ে আট আসামির মধ্যে সাতজনের মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দিয়েছেন আদালত।