শ্রমিকদের জন্য পরিবহন মালিকরা কী করেন, জানতে চান ইলিয়াস কাঞ্চন |183973|Desh Rupantor
logo
আপডেট : ৩০ নভেম্বর, ২০১৯ ২১:৫০
শ্রমিকদের জন্য পরিবহন মালিকরা কী করেন, জানতে চান ইলিয়াস কাঞ্চন
নিজস্ব প্রতিবেদক

শ্রমিকদের জন্য পরিবহন মালিকরা কী করেন, জানতে চান ইলিয়াস কাঞ্চন

মানুষকে জিম্মি করে যারা সড়ক পরিবহন আইন বাস্তবায়ন ঠেকানোর চেষ্টা করছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন নিরাপদ সড়ক চাইয়ের চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। সড়ক দুর্ঘটনায় বছরে যে ১ হাজার চালক-হেলপার মারা যায় উল্লেখ করে তিনি শ্রমিকদের জন্য পরিবহন মালিকরা কি করেন তা জানতে চান।

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই এর মহাসচিব সৈয়দ এহসানুল হক কামাল, যুগ্ম সম্পাদক লায়ন গনি মিয়া বাবুল সাদেক হোসেন এবং প্রচার সম্পাদক একে এম ওবায়দুর রহমান।

কোনো প্রকার চাপের মুখে এই আইন বাস্তবায়ন আটকে রাখা যাবে না উল্লেখ করে ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক পরিবহন আইনের সংস্কার আমাদের দীর্ঘদিনের দাবি ছিল। সরকার বিভিন্ন সময় ১৯৮৩ সালের আইনটি সময়োপযোগী করার উদ্যোগ নিয়েছে। এতে বারবারই বাধা হয়ে দাঁড়িয়েছে পরিবহন সেক্টরের একটি অশুভ শক্তি।

তিনি বলেন, সম্প্রতি কয়েকটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা ছাত্র আন্দোলন সড়ক পরিবহন আইন পাসের প্রক্রিয়া ত্বরান্বিত করে।

পরিবহন শ্রমিকদের উদ্দেশে ইলিয়াস কাঞ্চন বলেন, যারা পরিবহন শ্রমিকদের ব্যবহার করে ফায়দা লুটছে, কোটি কোটি টাকা চাঁদা আদায় করছে তারা কতটা শ্রমিকদের কল্যাণে ব্যয় করে? আপনাদের সুরক্ষার জন্য মালিক কি কোনও টাকা ব্যয় করেন? আপনাদের দক্ষতা বৃদ্ধির জন্য কি কোনও ইনস্টিটিউশন করেছে, হাসপাতাল গড়েছে চিকিৎসার জন্য? হিসাবে সড়ক দুর্ঘটনায় বছরে ১ হাজার চালক হেলপার মারা যায়। এই যে আপনারা মারা যান, আপনাদের জন্য মালিকরা কী করে? বিষয়গুলো একবার ভেবে দেখবেন।