দাবি মানার আশ্বাসে নৌ ধর্মঘট প্রত্যাহার|184066|Desh Rupantor
logo
আপডেট : ১ ডিসেম্বর, ২০১৯ ০১:১২
দাবি মানার আশ্বাসে নৌ ধর্মঘট প্রত্যাহার
নিজস্ব প্রতিবেদক

দাবি মানার আশ্বাসে নৌ ধর্মঘট প্রত্যাহার

সদরঘাট টার্মিনাল, শনিবার। ছবি: দেশ রূপান্তর

সরকার ও মালিকপক্ষ থেকে দাবি পূরণের আশ্বাসের প্রেক্ষিতে নৌ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা।

শ্রম অধিদপ্তরে দীর্ঘ বৈঠক শেষে শনিবার রাত সওয়া ১১টার দিকে ফেডারেশনের নেতারা ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন। দেশ রূপান্তরকে এই তথ্য নিশ্চিত করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম।

বৈঠকের বরাত দিয়ে তিনি রাত সওয়া ১২টার দিকে দেশ রূপান্তরকে বলেন, ‘সভাশেষে রাত সওয়া ১১টার দিকেই শ্রমিক ফেডারেশনের নেতারা নৌ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। তাদের ১১টি দাবি মেনে নেওয়া হয়েছে। পাশাপাশি আগামী বছরের মার্চ মাস থেকে খোরাকি (খাবার) ভাতা কার্যকরের সিদ্ধান্ত হয়েছে।’

শ্রমিকদের নিয়োগপত্র ও খোরাকি ভাতা দেওয়াসহ ১১ দফা দাবিতে নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে শুক্রবার রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয় ধর্মঘট। এতে দক্ষিণ জনপদের জেলাগুলো থেকে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যাত্রীদের ব্যাপক ভোগান্তি হয়। মংলা ও চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠা-নামা ব্যাহত হয়।

এই প্রেক্ষাপটে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান বিকেল ৩টা থেকে শ্রম ভবনে লঞ্চ মালিক ও শ্রমিক প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসেন। রাত ১১টা পর্যন্ত দীর্ঘ আট ঘণ্টার বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন ফেডারেশনের নেতারা।