একেই কি বলে পাবলিক টয়লেট?|185054|Desh Rupantor
logo
আপডেট : ৫ ডিসেম্বর, ২০১৯ ১৯:০১
একেই কি বলে পাবলিক টয়লেট?
জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি

একেই কি বলে পাবলিক টয়লেট?

ছবি: দেশ রূপান্তর

টুয়াখালীর রাঙ্গাবালী মোল্লা বাজারে মানুষের ব্যবহারের জন্য রয়েছে একটি পাবলিক টয়লেট।

স্থানীয়রা জানায়, এলজিএসপি’র আওতায় ১৯৯৫ সালে পাবলিক টয়লেটটি নির্মান করেছিল ছোট বাইশদা ইউনিয়ন পরিষদ। পরে দীর্ঘ পনের বছরেও টয়লেটটি সংস্কারে উদ্যোগ না নেওয়ায় রয়েছে বেহাল দশায়। ফলে জরাজীর্ণ পাবলিক টয়লেট নিয়ে ভোগান্তিতে পড়েছে বাজার সংশ্লিষ্ট প্রায় দশ হাজার মানুষ।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মোল্লা বাজারে রয়েছে প্রায় সাড়ে তিন শত ছোট-বড় বিভিন্ন ধরনের দোকান। প্রতিদিন এই বাজারে ছোট বাইশদা, কাউখালি, ভুয়েল হাওলা, তিল্লা ও নয়া ভাংগুলী গ্রামের প্রায় দশ হাজার মানুষসহ মসজিদের মুসল্লি ও দোকানিদের জন্য রয়েছে বেহাল দশার একটি মাত্র পাবলিক টয়লেট। এটি নোংরা দুর্গন্ধময় পরিবেশে জরাজীর্ণ সম্পূর্ণ ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে নিতান্তই বাধ্য হয়ে বাজারের  আশপাশে খোলা জায়গায় প্রাকৃতিক ডাকে সাড়া দিচ্ছে মানুষ। এতে দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর হয়ে পড়ছে পরিবেশ।  

মোল্লা বাজার কমিটি’র সভাপতি মোতালেব হাওলাদার জানান, স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট না থাকায় ব্যবসায়ীসহ সাধারণ মানুষের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

ছোটবাইশদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবিএম আবদুল মান্নান জানান, মোল্লার বাজার ও মসজিদের জন্য যে পাবলিক টয়লেট ছিল তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। দ্রুততম সময়ের মধ্যে এটি মেরামত করে ব্যবহারের উপযোগী করা হবে। পাশাপাশি নতুন পাবলিক টয়লেট নির্মাণের ব্যবস্থা গ্রহন করা হবে।