দেশে ফিরল প্রতিনিধিদল|185497|Desh Rupantor
logo
আপডেট : ৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০
ভারত-বাংলাদেশের ডিসি-ডিএম পর্যায়ের দ্বিপক্ষীয় সম্মেলন
দেশে ফিরল প্রতিনিধিদল
হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

দেশে ফিরল প্রতিনিধিদল

সীমান্ত দিয়ে চোরাচালান, গরু ও মাদক পাচার, সীমানা পিলার রক্ষণাবেক্ষণসহ বিভিন্ন ইস্যু নিয়ে ভারত-বাংলাদেশের ডিসি-ডিএম পর্যায়ের দ্বিপক্ষীয় সম্মেলন শেষে দেশে ফিরেছেন বাংলাদেশি প্রতিনিধি দল।

গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টায় হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে জয়পুরহাট জেলা প্রশাসক জাকির হোসেনের নেতৃত্বে ৫৯ সদস্যের প্রতিনিধি দলটি ভারত থেকে দেশে ফিরে আসে। এ সময় সীমান্তের শূন্যরেখায় হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন ও হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব তাদের শুভেচ্ছা জানান।

এর আগে গত বৃহস্পতিবার বিকেলে ভারতের আমন্ত্রণে রাজশাহী ও রংপুর বিভাগের সীমান্তবর্তী ৯ জেলার ডিসি এসপি, কাস্টমস কর্মকর্তা ও ভূমি জরিপ অধিদপ্তরের কর্মকর্তাসহ ৫৯ সদস্যের প্রতিনিধি দলটি ভারতে গিয়েছিল। এর পরে গতকাল শুক্রবার দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভারতের মালদহ ডিএম কার্যালয়ে মালদহর ডিএম রাজশী মিত্র ও জয়পুরহাটের জেলা প্রশাসক জাকির হোসেনের নেতৃত্বে দুদেশের প্রতিনিধিরা ডিসি-ডিএম পর্যায়ে এক বৈঠকে মিলিত হন।

বৈঠক শেষে দেশে ফিরে প্রতিনিধি দলের প্রধান ও জয়পুরহাট জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন বলেন, আমাদের দেশের সীমান্তবর্তী ৯টি জেলা ও তাদের দেশের ছয়টি জেলার ডিসি-ডিএম পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে আমাদের সীমান্তের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। বিশেষ করে সীমান্ত দিয়ে চোরাচালান ও মাদক পাচার, গরুর বিট বা খাটাল, কিছু সীমানা পিলার পরিদর্শন, রক্ষণাবেক্ষণ ও নতুনভাবে করা, ছিটমহল, নদীরক্ষার বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও যেসব স্থলবন্দর রয়েছে, বিশেষ করে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্য গতিশীল করার লক্ষ্যে আমাদের এ পাশে যেসব অফিস রয়েছে তাদের অভ্যন্তরে সেসব অফিস নেই সেগুলো স্থাপনের আহ্বান জানানো হয়েছে।