বিপিএলের পারিশ্রমিক নিয়ে অখুশি মুশফিক|186382|Desh Rupantor
logo
আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৯ ২৩:৫৪
বিপিএলের পারিশ্রমিক নিয়ে অখুশি মুশফিক
অনলাইন ডেস্ক

বিপিএলের পারিশ্রমিক নিয়ে অখুশি মুশফিক

ফাইল ছবি

পারিশ্রমিকের ব্যাপারে মুশফিকুর রহিম বরাবরই বেশ সোচ্চার। এবারের বিপিএল শুরুর দিনেও এ কারণেই বোধহয় মুশফিক পারিশ্রমিকের ব্যাপারে অসন্তোষ প্রকাশ করে পারলেন না।

এবারের বিপিএল ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক হচ্ছে না। নানা ঘটনার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবারের বিপিএল আয়োজন করেছে নিজস্ব ব্যবস্থাপনায়। যে কারণে ক্রিকেটারদের পারিশ্রমিকের অঙ্কটা কমে গেছে। তবে প্লেয়ার্স ড্রাফটের আগে বিসিবি যে পারিশ্রমিক নির্ধারণ করে দিয়েছিল, সেখানে দেশি-বিদেশি বৈষম্য ছিল স্পষ্ট।

দেশিদের মধ্যে এ+ ক্যাটাগরির ক্রিকেটাররা যেখানে পাচ্ছে ৫০ লাখ, সেখানে বিদেশিদের মধ্যে এ+ ক্যাটাগরির ক্রিকেটাররা পাচ্ছেন ৮৪ লাখ (১ লাখ ডলার)। বিদেশের মধ্যে ড্রাফটের বাইরে থেকে যারা খেলছেন তাদের পারিশ্রমিকের পরিমাণটা তো আরো বেশি।

অথচ ভারত সফরের আগে ক্রিকেটারদের দাবি-দাওয়া নিয়ে আন্দোলনে বেশি-বিদেশি ক্রিকেটারদের বেতন বৈষম্য কমানো ছিল অন্যতম দাবি। এরপরও এবারের বিপিএলে সেই বৈষম্য কমাতে পারেনি বিসিবি।

খুলনা টাইগার্স অধিনায়ক মুশফিক যা নিয়ে বলছেন, ‘আমরা সব সময় প্রত্যাশামতো পারিশ্রমিক পাই না। এবার তো অনেক তাড়াহুড়ো করে আয়োজন হয়েছে। টুর্নামেন্টটা যে এবার হচ্ছে, সেটাই অনেক। (পারিশ্রমিক নিয়ে) আমরা নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেছি। পরবর্তী আসর থেকে বেতন-ভাতা আমরা ঠিকঠাক পাব বলে আশা করি।’

বিদেশিদের সঙ্গে বৈষম্য কমানোর দাবি জানিয়ে মুশফিক বলেন, ‘আমরা সারা বছর খেলি, তারপরও দেখা যায় অনেকের থেকে আমরা কম পাচ্ছি। এটা আমাদের জন্য ডিসক্রেডিট।’

‘বিশ্বের প্রায় সব লিগে কিন্তু স্থানীয় খেলোয়াড়রা বেশি পারিশ্রমিক পান। আমাদের নিজেদের খেলার মানও বাড়াতে হবে। আশা করব, আমরা যেন এবার ভালো খেলা দেখাতে পারি, যাতে আমাদের বেতন বৃদ্ধি পায়। এবারের বিপিএল তাই সবার জন্য অনেক চ্যালেঞ্জিং, আমার জন্যও চ্যালেঞ্জিং।’

মুশফিকের দল খুলনা নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে বৃহস্পতিবার। মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। মিরপুরে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।