লন্ডনে জনসনবিরোধী বিক্ষোভ|186936|Desh Rupantor
logo
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০
লন্ডনে জনসনবিরোধী বিক্ষোভ
রূপান্তর ডেস্ক

লন্ডনে জনসনবিরোধী বিক্ষোভ

সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতলেও সমালোচনা পিছু ছাড়ছে না যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের। সাধারণ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে জনসনের বিরুদ্ধে লন্ডনের কেন্দ্রস্থলে কয়েকশ মানুষ বিক্ষোভ করেছে বলে জানিয়েছে বিবিসি।

গত শুক্রবার রাতে এ বিক্ষোভ হয়। প্রতিবাদকারীরা ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিটের বাইরে থেকে মিছিল নিয়ে ট্রাফালগার স্কয়ার ও থিয়েটার ডিস্ট্রিক্টের সড়কে যান। বিক্ষোভকারীরা এ সময় ‘বরিস জনসন : নট মাই প্রাইম মিনিস্টার’ এবং ‘বরিস, বরিস, বরিস : আউট, আউট, আউট’ স্লোগানে আশপাশ প্রকম্পিত করে তোলেন। লন্ডনের বাইরে গ্লাসগোতেও ‘জনসন, আমার প্রধানমন্ত্রী নন’ স্লোগানে বিক্ষোভ হয়েছে।

তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে ‘টোরি শাসন প্রত্যাখ্যান করুন’, ‘অভিবাসীরা স্বাগত’ লেখা ছিল বলে বিভিন্ন ছবিতে দেখা গেছে। বিক্ষোভের কারণে ওই সময়ে লন্ডনের বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রতিবাদকারীদের চারপাশে ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতিও লক্ষ করা গেছে।

রাজধানীর রাস্তায় বিক্ষোভ হলেও আগেরদিনের নির্বাচনে কনজারভেটিভ পার্টি তিন দশকের মধ্যে সবচেয়ে ভালো ফল করেছে। পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় জানুয়ারির মধ্যে জনসনের ব্রেক্সিট কার্যকরেরও সম্ভাবনা প্রকট হয়েছে। শুক্রবার বিজয়ী ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রীও বলেছেন, আর কোনো যদি, কিন্তু, হয়তো নেই; ৩১ জানুয়ারির মধ্যেই যুক্তরাজ্যের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বিচ্ছেদে জনগণ চূড়ান্ত রায় দিয়েছে।