প্রথম ধাপে ১১ হাজার রাজাকারের তালিকা প্রকাশ|187075|Desh Rupantor
logo
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০১৯ ১৩:৩৩
প্রথম ধাপে ১১ হাজার রাজাকারের তালিকা প্রকাশ
নিজস্ব প্রতিবেদক

প্রথম ধাপে ১১ হাজার রাজাকারের তালিকা প্রকাশ

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে প্রথম ধাপে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। ধাপে ধাপে আরও তালিকা প্রকাশ করা হবে।

রবিবার নিজ মন্ত্রণালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তালিকা প্রকাশ করেন।

তিনি বলেন,  এই তালিকা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। যাচাই-বাছাই করে ধাপে ধাপে আরও তালিকা প্রকাশ করা হবে।

মোজাম্মেল হক বলেন, ‘যারা ৭১ সালে রাজাকার, আলবদর, আল শামস বা স্বাধীনতাবিরোধী হিসেবে পাকিস্তান সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়েছিলেন এবং যেসব পুরোনো নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সংরক্ষিত ছিল, সেটুকু প্রকাশ করা হয়েছে।’

তিনি বলেন, ‘এ ছাড়া যেসব দালিলিক প্রমাণ পাওয়া যাবে, শুধু সেটুকু প্রকাশ করা হবে। কোনো তালিকা শতভাগ নিশ্চিত না হয়ে প্রকাশ করা হবে না। অন্যায়ভাবে কেউ তালিকাভুক্ত হবে না।’

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির কার্যপত্র থেকে জানা গেছে, ১৯৭১ সালে বেতনভোগী রাজাকারদের তালিকা সংগ্রহের জন্য চলতি বছরের ২১ মে জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠায় মন্ত্রণালয়।

পাশাপাশি গত ২৬ মে রাজাকার, আলবদর, আল শামস, শান্তি কমিটির সদস্যদের তালিকা সংগ্রহ করে তা রক্ষণাবেক্ষণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও চিঠি পাঠানো হয়।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ শুরু করে এবং জেলাভিত্তিক রাজাকারের তথ্য সংগ্রহ করে।