গোটা বিশ্বের অনুপ্রেরণা ফজলে হাসান আবেদ: মেলিন্ডা গেটস|188492|Desh Rupantor
logo
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৯ ২৩:০৫
গোটা বিশ্বের অনুপ্রেরণা ফজলে হাসান আবেদ: মেলিন্ডা গেটস
অনলাইন ডেস্ক

গোটা বিশ্বের অনুপ্রেরণা ফজলে হাসান আবেদ: মেলিন্ডা গেটস

বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মেলিন্ডা গেটস।

বাংলাদেশের প্রয়াত এই ব্যক্তিত্ব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম লিঙ্কড ইনে একটি পোস্ট দেন মার্কিন সমাজসেবী মেলিন্ডা।

মেলিন্ডা গেটস বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী। স্বামীর অবসরের পর দুজনে মিলে গড়ে তোলেন দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

ফজলে হাসান আবেদের প্রয়াণে শোক ও দুঃখ প্রকাশ করে তার অবদানের কথা স্মরণ করেন মেলিন্ডা। তার পোস্টে উঠে আসে, কীভাবে ফজলে হাসান আবেদ লন্ডন থেকে মাত্র ৬ হাজার ডলার নিয়ে ১৯৭২ সালে যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে ফিরে এসে ক্ষতিগ্রস্তদের জন্য ঘর নির্মাণের বিশাল প্রজেক্ট শুরু করেন।  

তিনি বলেন, ‘স্যার ফজলে এমন একজন মানবহিতৈষী ছিলেন যিনি আমাদের উন্নয়নমূলক কাজ শিখিয়ে গেছেন। কীভাবে একটি বড় ও কার্যকর প্রতিষ্ঠান গড়ে তোলা যায় এবং যাদের জন্য এটি করা হয়েছে তা না ভুলে কাজ করে যেতে হয় তা শিখিয়েছেন। আমরা তার প্রস্থানের খবরে শোকাহত এবং তার কর্ম আমাদের সারা জীবন অনুপ্রেরণা যোগাবে, যোগাবে গোটা বিশ্বকেও।’

প্রত্যন্ত এলাকায় কয়েকজন নারী সুবিধাভোগীর মতবিনিময়ে ফজলে হাসান আবেদ ও বিল গেটসের সঙ্গে নিজের তোলা ছবি প্রকাশ করেন মেলিন্ডা।

স্যার ফজলে হাসান আবেদ শুক্রবার রাত ৮টা ২৮ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি দীর্ঘদিন ধরে ব্রেন টিউমারে আক্রান্ত ছিলেন। তার গড়া বাংলাদেশের ব্র্যাক আজ সারা বিশ্বে পরিচিত ও পৃথিবীর সবচেয়ে বড় এনজিও।

রবিবার বেলা ২টার দিকে প্রথম স্ত্রী আয়েশা আবেদের পাশে তাকে সমাহিত করা হয়।

এর আগে বেলা পৌনে ১টার দিকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে স্যার ফজলে হাসান আবেদের জানাজা অনুষ্ঠিত হয়। এতে ঢল নেমেছিল সাধারণ মানুষের।