কাল-পরশু বৃষ্টির সম্ভাবনা|188701|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৯ ২২:৩৮
কাল-পরশু বৃষ্টির সম্ভাবনা
নিজস্ব প্রতিবেদক

কাল-পরশু বৃষ্টির সম্ভাবনা

দেশের পাঁচ জেলায় নতুন করে শুরু হওয়া শৈত্যপ্রবাহ সোমবার কেটে গেছে। প্রায় সারা দেশে তাপমাত্রা বেড়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে এক ডিগ্রিরও বেশি। এ ছাড়া যেসব এলাকায় শৈত্যপ্রবাহ ছিল সেসব এলাকায় তাপমাত্রা বেড়েছে দুই ডিগ্রিরও বেশি।

আবহাওয়া অধিদপ্তর বলছে, সোমবার দেশের অধিকাংশ স্থানেই সূর্যের দেখা মিলেছে। তা মঙ্গলবারও অব্যাহত থাকতে পারে। কাল ও পরশু সারা দেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর আবার কমে যেতে পারে তাপমাত্রা।

অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক মঙ্গলবার রাতে দেশ রূপান্তরকে বলেন, ‘শৈত্যপ্রবাহ কেটে গেছে। মঙ্গলবারও তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগে। অন্যগুলোতেও হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর থেকে আবার তাপমাত্রা কমে যাবে। তখন দেশে আরেকটি শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।’

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন ছিল যশোরে ৯ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রির বেশি বেড়ে হয়েছে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন দুপুরের দিকে কিছু সময়ের জন্য সূর্যের দেখাও মিলেছে রাজধানীতে। কমেছে কুয়াশা এবং হিমেল হাওয়া। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, রাতের তাপমাত্রা কমতে পারে।