শীতজনিত রোগে সারা দেশে ৪৯ জনের মৃত্যু|188719|Desh Rupantor
logo
আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৯ ২৩:৫০
শীতজনিত রোগে সারা দেশে ৪৯ জনের মৃত্যু
নিজস্ব প্রতিবেদক

শীতজনিত রোগে সারা দেশে ৪৯ জনের মৃত্যু

তীব্র শীতের কারণে দেশের বিভিন্ন স্থানে নানা ধরনের শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। সরকারি হিসেবে গত ১ নভেম্বর থেকে এখন পর্যন্ত সারা দেশে শীতজনিত রোগে ৪৯ জন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত শ্বাসতন্ত্রের সংক্রমণে (এআরআই) ১৬, ডায়রিয়ায় ৪ এবং অন্যান্য রোগে ২৯ জন মারা গেছেন। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ২২ জন। অবশিষ্ট ১৩ জন রংপুর বিভাগে ও বরিশালে ৫ জন মারা গেছেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিভাগের আবাসিক চিকিৎসক ডা. রাজেশ মজুমদার বলেন, প্রতিবারের মতো এবারও শীত বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষ সর্দি, কাশি, জ্বর, গলাব্যথা, বাত-ব্যথা, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও ব্রংকাইটিস, টনসিল ও প্রদাহসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে শীতকালীন রোগব্যাধিতে ৬ মাস থেকে ৫ বছরের কম বয়সী শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় শীতের কারণে সারা দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১ হাজার ৮৮৭ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় শ্বাসযন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৯২৮ জন। এ নিয়ে শীত শুরুর পর ১ নভেম্বর থেকে গতকাল (ডিসেম্বর ২২, রোববার) পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৯১২ জন ভর্তি হয়েছেন। শ্বাসযন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়ে ৩৯ হাজার ৭৮৮ জন হাসপাতালে এসেছেন। এ ছাড়া শীতজনিত অন্যান্য রোগে আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখ মানুষ।