কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই|189982|Desh Rupantor
logo
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৯ ১৬:১৯
কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই
নিজস্ব প্রতিবেদক

কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই

সাবেক পররাষ্ট্রসচিব ও কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী আর নেই। চিকিৎসাধীন অবস্থায় ৭৫ বছর বয়সে সাবেক এই কূটনীতিকের মৃত্যু হয় (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার বেলা সাড়ে ১১টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। সৈয়দ মোয়াজ্জেম আলীর মৃত্যুতে শোক প্রকাশ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৈয়দ মোয়াজ্জেম আলীর জন্ম ১৯৪৪ সালে সিলেটে।

২০০১ সালে সরকারি চাকরি থেকে অবসরে যান মোয়াজ্জেম আলী। তখন তিনি পররাষ্ট্রসচিব ছিলেন। সর্বশেষ তিনি দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পান। চলতি বছরের নভেম্বরে চুক্তির মেয়াদ শেষ হলে তিনি দেশে ফিরে আসেন।

সৈয়দ মোয়াজ্জেম আলী ১৯৬৮ সালে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালে কূটনীতিক হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে কর্মরত ছিলেন। সে সময় ৪ আগস্ট তিনি পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ করে বাংলাদেশের প্রতি সমর্থন জানান এবং স্বাধীন বাংলাদেশের আলাদা দূতাবাস খোলেন। ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি পেতে মোয়াজ্জেম আলীর ভূমিকা ছিল। রাষ্ট্রদূত হিসেবে তিনি ভুটান, ইরান ও ফ্রান্সে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ওয়াশিংটন, ওয়ারশ, জেদ্দা ও দিল্লিতে বাংলাদেশ মিশনে দায়িত্ব পালন করেন।

মোয়াজ্জেম আলী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিজ্ঞান বিভাগ থেকে এমএসসি পাশ করেন। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।