শিক্ষার্থীদের মানবিকতা-দেশপ্রেম আত্মস্থ করার আহ্বান দীপু মনির|190367|Desh Rupantor
logo
আপডেট : ১ জানুয়ারি, ২০২০ ১৫:৪৪
শিক্ষার্থীদের মানবিকতা-দেশপ্রেম আত্মস্থ করার আহ্বান দীপু মনির
ওমর ফারুক, সাভার

শিক্ষার্থীদের মানবিকতা-দেশপ্রেম আত্মস্থ করার আহ্বান দীপু মনির

গুজবে কান না দিয়ে মনোযোগ সহকারে পড়াশোনা করে নিজেদের এবং দেশকে জানার জন্য সচেতন হতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে সাভার অধর চন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে  আয়োজিত পাঠ্যপুস্তক উৎসব- ২০২০ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি সকলকে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও সহিংসতা থেকে দূরে থাকার পরামর্শ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘একজন পরিপূর্ণ মানুষ হওয়ার শুধুমাত্র জিপিএ- ৫ এর পেছনে না ঘুরে পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের শরীর চর্চা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের দিকে মনোযোগী হতে হবে।

এ জন্য মানবিকতা, শ্রদ্ধা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সহমর্মিতা ও দেশপ্রেমকে সকলের আত্মস্থ করতে হবে। তাহলে এর মধ্য দিয়ে বঙ্গবন্ধু যে সোনার মানুষ চেয়েছিলেন সেই সোনার মানুষ তৈরি করতে পারবো এবং তাদের হাতেই তৈরি হবে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ।

শিক্ষামন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষার জন্য বহুমুখী কার্যক্রম গ্রহণ করে আমরা আমাদের মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করছি যাতে শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমানো যায় এবং শিক্ষাকে আনন্দময় করে তোলা যায়। তোমরা যে কাজই করো না কেন, যাই থাকুক না কেন, মানুষ হবে মানুষের মতো। বিশ্ব নাগরিক হতে গেলে নিজেকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল ইসলাম বলেন, ‘জীবনে মানুষ হতে হলে অঙ্গীকার থাকতে হবে। জিপিএ ফাইভের চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে দিতে হবে এবং বইয়ের কনসেপ্ট বুঝে পড়তে হবে। জীবনে কোনো পেশাই ছোট নয় তাই সব পেশাকে সম্মান করার কথা জানান তিনি।

এ সময় মন্ত্রীর হাত থেকে বই পাওয়া দ্য সালভেশ আর্মি স্কুলের ৬ষ্ঠ শ্রেণির দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী মোহাম্মদ সোলায়মান বলেন, আমার বাড়ি নরসিংদীর খলাপাড়া গ্রামে। এখানে আমি হোস্টেলে থেকে ব্রেইল পদ্ধতিতে পড়াশোনা করছি। বছরের প্রথম দিনে আজ মন্ত্রীর কাছ থেকে বই হাতে পেয়ে আমি খুব খুশি।

ছোটবেলা থেকেই এক চোখে সামান্য দেখতে পাওয়া সোলায়মান আরও বলেন, আমি আরও অনেক বেশি পড়ালেখা করে চিকিৎসক হতে চাই।

এর আগে শিক্ষামন্ত্রী বেলুন উড়িয়ে পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন এবং শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনে সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ প্রমুখ।