মুজিববর্ষে আইসিইউ শয্যা দ্বিগুণ হবে : স্বাস্থ্যমন্ত্রী|191521|Desh Rupantor
logo
আপডেট : ৭ জানুয়ারি, ২০২০ ০১:৫৮
মুজিববর্ষে আইসিইউ শয্যা দ্বিগুণ হবে : স্বাস্থ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

মুজিববর্ষে আইসিইউ শয্যা দ্বিগুণ হবে : স্বাস্থ্যমন্ত্রী

মুজিববর্ষ উদযাপনে দেশের সব সরকারি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রের (আইসিইউ) শয্যা দ্বিগুণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, দেশে দিন দিন রোগ বাড়ায় স্বাস্থ্য খাতের উন্নতি হচ্ছে। এ বছরই ২৫০ শয্যার ডায়ালাইসিস সেন্টার উদ্বোধন করা হবে।

সোমবার রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স অ্যান্ড হাসপাতালে ১০০ শয্যার স্ট্রোক ইউনিটের সেবা কার্যক্রম উদ্বোধন করে মন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, বেসরকারি হাসপাতালে আইসিইউ ও ডায়ালাইসিস করাতে গিয়ে মানুষ দরিদ্র হয়ে পড়ে। অথচ সরকার এসব রোগের ড়্গেত্রে প্রায় বিনা মূল্যে চিকিৎসা দিচ্ছে।

স্বাস্থ্য খাতের জনবল সংকট তুলে ধরে মন্ত্রী বলেন, ‘জনবলের অভাবে অনেক আসবাব ও যন্ত্রপাতি থাকার পরও সেবা কার্যক্রম চালু করা যায়নি। সম্প্রতি আমরা ৪ হাজার ৫০০ চিকিৎসক নিয়োগ দিয়েছি। আরও ৫ হাজার ৫০০ চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। ১০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। আরও ৫ হাজার নার্স নিয়োগ দেওয়া হবে। ২ হাজার চিকিৎসকের পদোন্নতি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘মেডিকেল যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে কোনো নিয়ম ছিল না। কেনাবেচার ড়্গেত্রেও তাই। উন্নয়ন কার্যক্রম সঠিকভাবে রাখতে আমরা নিয়মকানুন প্রতিষ্ঠা করেছি।’

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স অ্যান্ড হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্যসেবা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, হাসপাতালের যুগ্ম পরিচালক অধ্যাপক ডা. বদরুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।