‘লোক’ এর ২০ বছর পূর্তি উৎসব শুরু মঙ্গলবার|192896|Desh Rupantor
logo
আপডেট : ১৪ জানুয়ারি, ২০২০ ০১:৩০
‘লোক’ এর ২০ বছর পূর্তি উৎসব শুরু মঙ্গলবার
নিজস্ব প্রতিবেদক

‘লোক’ এর ২০ বছর পূর্তি উৎসব শুরু মঙ্গলবার

সাহিত্যের ছোটকাগজ ‘লোক’-এর ২০ বছর পূর্তি উপলক্ষে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী উৎসব। এতে থাকছে আলোচনা সভা, কবিতাপাঠ, সম্মাননা প্রদান, গান, আড্ডা ও জাহাজভ্রমণ।

মঙ্গলবার বিকেল ৫টায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে উৎসবের উদ্বোধন করা হবে। এতে সভাপতিত্ব করবেন কবি মুহম্মদ নূরুল হুদা।

স্বাগত ভাষণ দেবেন লোক সম্পাদক অনিকেত শামীম। অনুষ্ঠানে কয়েকটি ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হবে।

আজীবন সম্মাননা পাচ্ছেন সিরাজুল ইসলাম চৌধুরী (নতুন দিগন্ত), আবদুল্লাহ আবু সায়ীদ (কণ্ঠস্বর), রামেন্দু মজুমদার (থিয়েটার) ও আবুল কাসেম ফজলুল হক (লোকায়ত)। লিটলম্যাগ সম্মাননা পাচ্ছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ছোটকাগজ– অনিন্দ্য, চর্যাপদ, লিরিক, নিসর্গ, জীবনানন্দ, প্রতিশিল্প, দূর্বা, মেঘ ও কারুভাষ।

লিটলম্যাগ প্রকাশনা ও প্রতিষ্ঠান সম্মাননা পাচ্ছে উলুখড় (ঢাকা) ও কলকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র।

লেখক সম্মাননা পাচ্ছেন কবি গৌতম চৌধুরী, কবি সরকার মাসুদ, কবি রোকসানা আফরিন, কবি শিবলী মোকতাদির, কবি কাজী নাসির মামুন, কবি মাদল হাসান ও কবি জুয়েল মোস্তাফিজ।

চিত্রশিল্পী ও আলোকচিত্রীর সম্মাননা পাচ্ছেন পীযূষ দিস্তদার ও খায়রুল মোমিন দুলাল।

বুধবার বিকেল সাড়ে ৪টায় পরীবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্রে শুরু হবে ‘ছোটকাগজের লড়াই : বর্তমান পরিপ্রেড়্গিত’ শীর্ষক সেমিনার। এতে সভাপতিত্ব করবেন কথাসাহিত্যিক সেলিম মোরশেদ, মূল প্রবন্ধ পাঠ করবেন কবি সৈকত হাবিব।

সন্ধ্যা ৬টায় কবিতাপাঠের আসর। সভাপতিত্ব করবেন কবি শেখ ফিরোজ আহমদ, সন্ধ্যা ৭টায় সম্মাননাপ্রাপ্তদের প্রতিক্রিয়া ও মুক্ত আলোচনা হবে প্রাবন্ধিক ও চিন্তক সলিমুল্লাহ খানের সভাপতিত্বে। রাত সাড়ে ৮টায় গানের আসর।

উৎসবের তৃতীয় দিন বৃহস্পতিবার জাহাজভ্রমণ। এদিন সন্ধ্যা ৬টায় ‘ভাষা-রাজনীতি ও বাংলা কবিতার ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনার। এতে সভাপতিত্ব করবেন কবি নাসির আহমেদ, মূল প্রবন্ধ পড়বেন কবি সোহেল হাসান গালিব। রাত সাড়ে ৭টায় ‘জলে ও জঙ্গলে জাগে সম্মিলিত স্বর’ শীর্ষক কবিতাপাঠের আসর; সভাপতিত্ব করবেন কবি সৈয়দ তারিক।

উৎসবের চতুর্থ দিন শুক্রবার সকালে ভোলার চরফ্যাশনের উল্লেখযোগ্য স্থান দর্শন। রাত সাড়ে ৭টায় ‘কথাসাহিত্য : বাংলার নিজস্বতা ও স্থানিকতার গতিপ্রকৃতি’ শীর্ষক সেমিনার। এতে সভাপতিত্ব করবেন কথাশিল্পী পারভেজ হোসেন, মূল প্রবন্ধ পাঠ করবেন কথাশিল্পী জাকির তালুকদার।

রাত সাড়ে ৮টায় ‘মুক্ত আলোচনা : ২০ বছরে লোক ও লিটলম্যাগ প্রাঙ্গণ’। এ পর্বের সভাপতি কবি আবদুর রাজ্জাক। এরপর উৎসবের সমাপ্তি হবে শনিবার।