তবে কি ধোনি অধ্যায় শেষ?|193415|Desh Rupantor
logo
আপডেট : ১৬ জানুয়ারি, ২০২০ ১৬:৫৩
তবে কি ধোনি অধ্যায় শেষ?
অনলাইন ডেস্ক

তবে কি ধোনি অধ্যায় শেষ?

মহেন্দ্র সিং ধোনি। ফাইল ছবি

তবে কি শেষ হতে যাচ্ছে ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি অধ্যায়?

ধোনি কবে মাঠে ফিরবেন এ নিয়ে সবার রয়েছে ব্যাপক কৌতূহল। ভারতের সর্বকালের অন্যতম সফল অধিনায়কের মাঠে ফেরা নিয়ে যখন তুমুল আলোচনা, তখন দেশটির ক্রিকেট বোর্ড নিল বড় ধরনের সিদ্ধান্ত। বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে ধোনিকে।

বৃহস্পতিবার ক্রিকেটারদের সঙ্গে কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে বিসিসিআই। যেখানে কোনো ক্যাটাগরিতেই নেই ধোনির নাম। সর্বশেষ চুক্তিতে যিনি এ ক্যাটাগরিতে ছিলেন। যেখানে বোর্ডের তরফ থেকে বার্ষিক ৫ কোটি রুপি পেতেন তিনি।

বিশ্বকাপের পর থেকেই ক্রিকেটের বাইরে রয়েছেন ধোনি। ইংল্যান্ড বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর স্বেচ্ছা ছুটিতে গিয়েছিলেন। এরপর এখনো কোনো পর্যায়ের ক্রিকেটেই ফেরা হয়নি তার।

ধোনির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়া কি তার জাতীয় দলে ফেরার রাস্তা কঠিন করে দিল? প্রশ্নটা স্বাভাবিকভাবেই আসছে। যার উত্তর দিতে পারে কেবল সময়।

২০১৪ সালে টেস্ট থেকে অবসর নেন ধোনি। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন। ২০১৭ সালে রঙিন পোশাকের নেতৃত্ব ছিল তার কাঁধেই।

বিসিসিআইয়ের নতুন চুক্তির মেয়াদ হবে ২০১৯ এর অক্টোবর থেকে ২০২০ এর সেপ্টেম্বর পর্যন্ত। নতুন চুক্তিতে মোট ২৭ ক্রিকেটারকে রেখেছে বিসিসিআই। এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে তিনজনকে। বিরাট কোহলির সঙ্গে যে ক্যাটাগরিতে রয়েছেন জাসপ্রীত বুমরাহ এবং রোহিত শর্মা।