ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বেড়েছে|193470|Desh Rupantor
logo
আপডেট : ১৭ জানুয়ারি, ২০২০ ০০:০০
ভাষণে ইরানি প্রেসিডেন্ট
ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বেড়েছে
প্রতিদিন ডেস্ক

ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বেড়েছে

পারমাণবিক চুক্তি স্বাক্ষরের আগে যে পরিমাণ ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়েছিল, বর্তমানে তার চেয়ে আরও বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করা হচ্ছে বলে জানিয়েছে ইরান। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, চুক্তিতে পৌঁছানোর আগের সময়ের চেয়ে আমরা এখন আরও বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করছি। ইরানের ওপর চাপ বেড়েছে, তারপরও আমরা এই সমৃদ্ধকরণ অব্যাহত রাখব। পারমাণবিক কর্মসূচির লাগাম টানার লক্ষ্যে ২০১৫ সালে জার্মানি, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ওই চুক্তি স্বাক্ষর করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের এই চুক্তিতে ত্রুটি আছে বলে বিভিন্ন সময় অভিযোগ করে ২০১৮ সালে ওই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ইরানের বিরুদ্ধে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর ইরান ধারাবাহিকভাবে এই চুক্তির বিভিন্ন শর্ত শিথিল করছে। গত ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশি সশস্ত্র শাখার কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সুলেইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হন। এই হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা তৈরি হওয়ায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণে সব ধরনের সীমা স্থগিতের ঘোষণা দেয় ইরান।