এক ঝলকে|193941|Desh Rupantor
logo
আপডেট : ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০
এক ঝলকে

এক ঝলকে

সুইজারল্যান্ডে মুক্তি পাচ্ছে ‘কাঠবিড়ালী’

দেশব্যাপী ১৮ প্রেক্ষাগৃহে চলছে নিয়ামুল মুক্তা পরিচালিত সিনেমা ‘কাঠবিড়ালী’। গত শুক্রবার মুক্তির পর থেকে দর্শকমহলে প্রশংসিত হচ্ছে সিনেমাটি। দেশের গণ্ডি পেরিয়ে এবার দেশের বাইরে মুক্তি পাচ্ছে এ সিনেমা। এর প্রযোজনার সঙ্গে যুক্ত ফরহাদ শাহী জানান, সুইজারল্যান্ডের জুরিখে ‘কাঠবিড়ালী’র দুটি প্রদর্শনী হবে আগামী ২৫ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি। জুরিখের বাংলা স্কুলের হলরুমে সিনেমাটি প্রদর্শিত হবে। পরিচালক নিয়ামুল মুক্তা বলেন, আমাদের স্বপ্নের সিনেমা ‘কাঠবিড়ালী’। মুক্তির প্রথম দুই দিনে দর্শক সিনেমাটির প্রতি যে ভালোবাসা দেখিয়েছে, তা আমাদের জন্য বড় একটা অনুপ্রেরণা। সে ধারাবাহিকতায় এবার সুইজারল্যান্ডের পাশাপাশি ইউরোপের অন্যান্য দেশেও ‘কাঠবিড়ালী’ মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে। তাসনিমুল তাজের চিত্রনাট্য এবং নিয়ামুল মুক্তার রচনা ও পরিচালনায় ২০১৭ সালের ২ মার্চ শুরু হয় ‘কাঠবিড়ালী’ সিনেমার শ্যুটিং। এতে অর্চিতা স্পর্শিয়ার বিপরীতে অভিনয় করেছেন আসাদুজ্জামান আবীর ও সাইদ জামান শাওন। আরও অভিনয় করেছেন শাহরিয়ার ফেরদৌস, শিল্পী সরকার, হিন্দোল রায়, এ কে আজাদ, তানজিনা রহমান।

বিয়ে করলেন ৭৫ বছরের দীপঙ্কর দে

কলকাতার অভিনেতা দীপঙ্কর দে (৭৫) ও অভিনেত্রী দোলন রায় (৪৯) গত বৃহস্পতিবার বিয়ে করেছেন। কলকাতার বিনোদন জগতের অধিকাংশ মানুষ এই বিয়ের কথা জানতেন না। অনুষ্ঠানে হাজির ছিলেন নাট্যকার ও অভিনেতা ব্রাত্য বসু, সৌমিত্র মিত্র, ধ্রুব কুণ্ড, শীর্ষ সেন প্রমুখ। তবে বিয়ের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই অসুস্থ হয়ে হাসপাতালের বিছানা পর্যন্ত যেতে হলো দীপঙ্করকে। জানা গেছে, দীপঙ্কর দে’র শ্বাসকষ্টজনিত অসুস্থতা চলছিল বেশ কয়েক দিন ধরে। দীপঙ্করের নববিবাহিত স্ত্রী দোলন ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিয়ের অনুষ্ঠানের দিন সকাল থেকেই দীপঙ্কর দে’র স্বাস্থ্য খুব একটা ভালো ছিল না। তবে পূর্বনির্ধারিত বিয়ের অনুষ্ঠানটি বাতিল করতে চাননি দীপঙ্কর দে। ঘনিষ্ঠ কয়েকজন বন্ধুর উপস্থিতিতে রেজিস্ট্রি করে বিয়ের সংক্ষিপ্ত অনুষ্ঠান সারা হয়েছিল। ঘনিষ্ঠ সূত্রের খবর, দীপঙ্কর দে আপাতত পর্যবেক্ষণে রয়েছেন এবং তার স্বাস্থ্য সংক্রান্ত একাধিক পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। জানা গেছে, বাংলা ছবি ও বাংলা ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা দীপঙ্কর দে বেশ কয়েক মাস হলো ধারাবাহিকের নিয়মিত অভিনয় থেকে বিরতি নিয়েছেন। তবে তার স্ত্রী দোলন রায় টেলিভিশনের ব্যস্ততম অভিনেত্রীদের একজন। বর্তমানে জি বাংলার ‘আলোছায়া’ ধারাবাহিকে নায়কের মায়ের চরিত্রে এসেছেন তিনি। অভিনয় করেছেন বেশ কিছু জনপ্রিয় সিরিয়ালে।

এবার ছাড়পত্র পেল ‘দ্য গ্রেভ’

একই ছবি নির্মিত হয়েছে দুই ভাষায়। একটির নাম ‘গোর’, অন্যটি ‘দ্য গ্রেভ’। সরকারি অনুদানে  তৈরি দুটি ছবিরই আলাদা সেন্সর ছাড়পত্র দেওয়া হয়েছে। সিনেমা দুটির নির্মাতা গাজী রাকায়েত বলেন, ‘আমি বাংলাদেশের চলচ্চিত্রের নতুন ইতিহাসের সঙ্গে যুক্ত হলাম। প্রথম সেন্সর ছাড়পত্র পাওয়া বাংলাদেশি ইংরেজি ভাষার ছবির পরিচালক আমি। সরকার আমাকে এটি বাংলায় নির্মাণের অনুমতি দিয়েছিল। কিন্তু বলা যায়, একটু চালাকি করেই ইংরেজিসহ অনুমোদন করে নিয়েছি। এর কারণ, আমরা টিনের তলোয়ার দিয়ে বিশ্বজয় করতে পারব না। ১ হাজার কোটি টাকার বাজেটের সঙ্গে মাত্র ৬০ লাখ টাকা বাজেট দিয়ে লড়াই করা যাবে না। কিন্তু ভাষার মাধ্যমে অন্তত সারা বিশ্বে ছবিটি ছড়িয়ে দেওয়া যাবে। ইংরেজিতে করার কারণে শ্যুটিংয়ের সময় একই দৃশ্য দুবার করেছি একবার বাংলায়, আরেকবার ইংরেজিতে।’ গাজী রাকায়েত জানান, আগামী এপ্রিল মাসে ‘দ্য গ্রেভ’ ছবিটি সিনেপ্লেক্সগুলোতে আর ‘গোর’ দেশের সিঙ্গেল স্ক্রিনে মুক্তি দেওয়ার সম্ভাবনা আছে। ছবি দুটিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, দিলারা জামান, মামুনুর রশীদ, মৌসুমী হামিদ, সুষমা সরকার ও তুষ্টি।

বিরতির পর এন্ড্রু কিশোরের কেমো শুরু

ব্লাড ক্যানসারে আক্রান্ত সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের কেমো নেওয়ার মতো তার শারীরিক অবস্থা ছিল না বলে গত এক মাস কেমোথেরাপি বন্ধ ছিল। শারীরিক অবস্থা কিছুটা উন্নতি হয়েছে। তাই গতকাল থেকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে পুনরায় তার কেমোথেরাপি শুরু হয়েছে। এটি এন্ড্রু কিশোরের ১৮তম

কেমোথেরাপি। এটি সফলভাবে শেষ হলে ক্রমান্বয়ে বাকি আরও ৬টি কেমো দেওয়া হবে। এসব তথ্য জানিয়েছেন এন্ড্রু কিশোরের শিষ্য কণ্ঠশিল্পী মোমিন বিশ্বাস। সরকারের সঙ্গে দেশের চলচ্চিত্র, সংগীত, টেলিভিশনসহ বিভিন্ন অঙ্গনের লোকজনকে এন্ড্রু কিশোরের চিকিৎসার সহায়তায় এগিয়ে আসার জন্য অনুরোধ করেছেন।

এন্ড্রু কিশোর নন-হজকিন লিম্ফোমা নামক ব্লাড ক্যানসারে আক্রান্ত। শরীরে নানা ধরনের জটিলতা নিয়ে অসুস্থ অবস্থায় গত বছরের ৯ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশে দেশ ছেড়েছিলেন।