চবিতে ষষ্ঠ প্রতীকী জাতিসংঘ সম্মেলন|194421|Desh Rupantor
logo
আপডেট : ২১ জানুয়ারি, ২০২০ ২৩:২১
চবিতে ষষ্ঠ প্রতীকী জাতিসংঘ সম্মেলন
অনলাইন ডেস্ক

চবিতে ষষ্ঠ প্রতীকী জাতিসংঘ সম্মেলন

গত পাঁচ বছরের ধারাবাহিকতায় এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৯ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি চার দিন ব্যাপী এই সম্মেলন আয়োজক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থা (সিইউএমইউএনএ)। 

‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বব্যাপী তরুণদের উদ্বুদ্ধকরণ’- প্রতিপাদ্যকে ঘিরে সাজানো হয়েছে এবারের সম্মেলনে। চবি ক্যাম্পাসে চার দিনের এই আয়োজনে জাতিসংঘের নয়টি পরিষদ ও জাতীয় সংসদে দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেবে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে। ৫০ এর অধিক শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫০ এর অধিক প্রতিনিধি বিভিন্ন কমিটিতে ভাগ হয়ে কিছু নির্দিষ্ট আলোচ্য বিষয়ের ওপর যুক্তি তর্ক উপস্থাপন করবে।

সিইউএমইউএনএ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, সম্মেলনে বিভিন্ন সেশনে কূটনৈতিক দক্ষতার মাধ্যমে এজেন্ডাভিত্তিক সমস্যার সমাধানে প্রচেষ্টা থাকবে। যার মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আলোচ্য বিষয়- সংঘাতময় অঞ্চলে ব্যক্তি মালিকানাধীন সামরিক সংস্থার অংশগ্রহণের বৈধতাকরণ, আর্কটিক পরিষদের আলোচ্য বিষয়- প্রাকৃতিক বৈচিত্র্য রক্ষার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিতকরণ লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের বিরোধ নিরসন। জাতীয় সংসদ- বনাঞ্চল ধ্বংস এবং ভূমিসংক্রান্ত অবৈধ কার্যকলাপ নিয়ন্ত্রণ। চার দিনে ১২টি অধিবেশনে প্রতিনিধিগণ সময় উপযোগী সমাধান প্রস্তাব করে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় একমত হবেন।

প্রতিনিধিগণের বিভিন্ন রাষ্ট্রভিত্তিক কার্যকলাপের তথ্য এবং অনুশীলনের সুবিধার্থে ইতিমধ্যে সম্মেলনের অফিশিয়াল ওয়েবসাইট  cumun20.net-এ  Preparation tool চালু করা হয়।

সম্মেলন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই ঠিকানায়- http://cumun20.net/