কাশ্মীর ইস্যুতে ফের ভারত-পাকিস্তানকে ট্রাম্পের প্রস্তাব|194709|Desh Rupantor
logo
আপডেট : ২৩ জানুয়ারি, ২০২০ ১২:১৮
কাশ্মীর ইস্যুতে ফের ভারত-পাকিস্তানকে ট্রাম্পের প্রস্তাব
অনলাইন ডেস্ক

কাশ্মীর ইস্যুতে ফের ভারত-পাকিস্তানকে ট্রাম্পের প্রস্তাব

ভারত অধিকৃত কাশ্মীর ইস্যুতে আবারও মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত ও পাকিস্তানকে এ নিয়ে চতুর্থ দফা এমন প্রস্তাব দিলেন তিনি।

আলজাজিরা জানায়, মঙ্গলবার সুইজারল্যান্ডে দাভোসে ওয়ার্ল্ড ইকোনমি ফোরামের সম্মেলনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে মিলিত হন ট্রাম্প।

বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের জানান, কাশ্মীর ইস্যুতে তিনি মধ্যস্থতা করতে চান। এ সময় তার পাশে বসে ছিলেন ইমরান খান।

ট্রাম্প বলেন, ‘কাশ্মীর নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে কী চলছে তা নিয়ে আলোচনা করেছি আমরা। সেখানে আমরা যদি কোনো সাহায্য করতে পারি, সেটা অবশ্যই করব। আমরা পুরো পরিস্থিতির দিকে গভীরভাবে নজর রাখছি।’

পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘আফগানিস্তানের মতোই এ বিষয়টি (কাশ্মীর ইস্যু) নিয়ে আমরা কথা বলতে চাই। যখন অন্য কোনো দেশ এর সমাধান করতে পারছে না, তখন আমরা আশা করি যে, সংকট নিরসনে যুক্তরাষ্ট্র তার ভূমিকা পালন করবে।’

২০১৯ সালে আগস্টে সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারতের বিজেপি সরকার। দিল্লির এমন সিদ্ধান্তের বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার পাকিস্তান। এই ঘটনায় দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটে। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়ে আসছেন ট্রাম্প।

এর আগে  ২০১৯ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইমরান খানকে একইভাবে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প।

স্বায়ত্তশাসন বাতিলের মধ্যে দিয়ে কাশ্মীরে কঠোর নিরাপত্তা পরিস্থিতি জারি, মানবাধিকার লঙ্ঘন, ইন্টারনেট বন্ধ ও স্থানীয় রাজনৈতিক নেতাদের গ্রেপ্তারেও একাধিকবার উদ্বেগ প্রকাশ করে মার্কিন কর্তৃপক্ষ।