‘সম্পর্কের সুতোয়’ নিয়ে মেলায় অরিত্র দাস|194922|Desh Rupantor
logo
আপডেট : ২৪ জানুয়ারি, ২০২০ ১৩:২১
‘সম্পর্কের সুতোয়’ নিয়ে মেলায় অরিত্র দাস
নিজস্ব প্রতিবেদক

‘সম্পর্কের সুতোয়’ নিয়ে মেলায় অরিত্র দাস

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হতে যাচ্ছে তরুণ লেখক ও কলামিস্ট অরিত্র দাসের ‘সম্পর্কের সুতোয়’। উপন্যাসে পারিবারিক, সামাজিক ও গ্রাম্য পরিবেশকে আশ্রয় করে বেড়ে ওঠা অসংগতি তুলে ধরার চেষ্টা করেছেন লেখক।

উপন্যাসটি  মেলার প্রথম দিন থেকেই দেশ পাবলিকেশন্সের ২৫৩, ২৫৪ ও ২৫৫ নম্বর স্টলে পাওয়া যাবে। ‘সম্পর্কের সুতোয়’ এর প্রকাশক অচিন্ত্য চয়ন এবং প্রচ্ছদ করেছেন জাহেদ রবিন। মূল্য ২২৫ টাকা।

ঔপন্যাসিক অরিত্র দাস বলেন, “সম্পর্কের সুতোয়’ ভাঙাগড়া মানুষের জীবনের ভিন্ন ভিন্ন বাঁকবদলের কথা বলে। কথা বলে, মনের স্বাতন্ত্র্যবোধ ও মৌলিকতা নিয়ে।”

আরও বলেন, “একটি বিষয় অস্বীকার করার জো নেই যে, বাঙালি সমাজ ব্যবস্থা আধুনিক ও শিক্ষিত হিসাবে মাথা তুলে দাঁড়াতে পারলেও, এ সমাজের ভিতরকার যে নর্ম তা অতি সহজে পরিবর্তন হয় না। এখানকার মানুষজন সত্যের আলোকে জীর্ণ প্রথাকে আঁকড়ে থাকতে পছন্দ করে, শিক্ষার নিচে কুসংস্কারকে খুব যত্নে বুকের আলমারিতে তুলে রাখে, সহৃদয়তার অন্তরালে সংকীর্ণতাকে বড্ড মান্য করে চলে।”

“আবার যারা এসবের পরিবর্তন চায় তারা হয়ে পড়ে একাকী, নিঃসঙ্গ নক্ষত্র। এ সবের সঙ্গে প্রতিনিয়ত সংগ্রাম করতে করতে একটা সময় সে হারিয়ে ফেলে নিজের একান্ত বলতে যা ছিল তার সবকিছু। তা সত্ত্বেও শুভবোধ থেকে বিচ্যুত হয় না। কেননা মানুষ নিজেই এক অপরাজেয় শক্তি।”

এ ছাড়া ঘরে বসে রকমারি ডটকম থেকে প্রি-অর্ডার দিয়ে ‘সম্পর্কের সুতোয়’ সংগ্রহ করা যাচ্ছে।