ড. মুহাম্মদ ইউনূসের জামিন|195328|Desh Rupantor
logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২০ ১৭:০৭
ড. মুহাম্মদ ইউনূসের জামিন
নিজস্ব প্রতিবেদক

ড. মুহাম্মদ ইউনূসের জামিন

শ্রম আইনের একটি মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস জামিন পেয়েছেন। রোববার ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক রহিবুল ইসলাম তার জামিন মঞ্জুর করেন। 

এর আগে ড. মুহাম্মদ ইউনূস আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত পাঁচ হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুর করেন।

৫ জানুয়ারি ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে ঢাকার তৃতীয় শ্রম আদালতে মামলাটি করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) তরিকুল ইসলাম। 

মামলার অপর বিবাদীরা হলেন, গ্রামীণ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আ. হাই খান ও উপ-মহাব্যবস্থাপক (জিএম) গৌরী শংকর।

মামলার বিবরণে জানা যায়, গত বছরের ১০ অক্টোবর গ্রামীণ কমিউনিকেশনসে সরেজমিনে পরিদর্শনে যান মামলার বাদী।

মামলায় দাবি করা হয়, গ্রামীণ কমিউনিকেশনস ১০টি বিধি লঙ্ঘন করেছে। 

এর আগে গত বছরের ৩ নভেম্বর শ্রম আইনের আরো পাঁচটি মামলায় শ্রম আদালত থেকে জামিন পান নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

আদালত সূত্র জানায়, গ্রামীণ কমিউনিকেশনসের চাকরিচ্যুত সাবেক তিন কর্মচারী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গত বছরের ৩ জুলাই শ্রম আদালতে মামলা করেন। এরপর আদালত ড. ইউনূসসহ তিনজনকে হাজির হওয়ার জন্য সমন জারি করেন। ওই বছরের ৯ অক্টোবর শুনানির দিন মুহাম্মদ ইউনূস হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

এরপর গত ২৮ অক্টোবর এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট মুহাম্মদ ইউনূসকে ৭ নভেম্বর পর্যন্ত হয়রানি না করার নির্দেশ দেন।