ঘর ভাড়া নিতে ইচ্ছুক ব্যক্তির মানসিকতা জানাবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা|195356|Desh Rupantor
logo
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২০ ২০:৫৭
ঘর ভাড়া নিতে ইচ্ছুক ব্যক্তির মানসিকতা জানাবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা
অনলাইন ডেস্ক

ঘর ভাড়া নিতে ইচ্ছুক ব্যক্তির মানসিকতা জানাবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা

অনলাইনেই দেয়া যায় বাড়ি ভাড়ার বিজ্ঞাপন। সহজেই মিলে যায় ভাড়াটিয়া। তবে কাউকে বাড়ি ভাড়া দেওয়ার আগে কীভাবে বুঝবেন, ভাড়াটিয়ার মানসিক অবস্থা! সে কি আপনার ঘরবাড়ি বা আসবাবপত্রের কোনো ক্ষতি করবে কী না।

এমন চিন্তার সমাধান দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। বাসস্থানের ব্যবস্থা করে দেয়ার ক্যালিফোর্নিয়া ভিত্তিক সুপরিচিত কোম্পানি এয়ারবিএনবি এমন প্রযুক্তি নিয়ে এসেছে।

এনডিটিভি জানায়, যারা ঘর বুক করতে চায় তাদের ইতিহাস ঘেঁটে দেখবে এয়ারবিএনবি। সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে পোস্ট, লাইক, সার্চ, ফলো থেকে ভাড়াটিয়ার মানসিক অবস্থা যাচাই করে দেখবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এই প্রযুক্তি তৈরি করেছে ‘ট্রুলি’ নামের একটি স্টার্টআপ।

যারা ঘর ভাড়া দেন তাদের কাছ থেকে বেশ কিছু অভিযোগ পায় এয়ারবিএনবি। অনেক ভাড়াটিয়া বা অতিথি নানান সমস্যা তৈরি করেন, এমনকি ঘরের জিনিসপত্রও নষ্ট করে। ফলে অনেকেই ঘর ভাড়া দিতে ভয় পাচ্ছেন।  এরপরই এমন কিছুর কথা ভাবে কোম্পানিটি।

এখন যুক্তরাষ্ট্রে এয়ারবিএনবি’র মাধ্যমে ঘর ভাড়া করতে গেলেই আগে অতিথির ব্যাকগ্রাউন্ড চেক করা হয়। দেখে নেওয়া হয় সম্ভাব্য কোনো ঝুঁকি আছে কি না বা থাকলেও কতটা রয়েছে।