সেতিয়েনের কৌশল ধরতে পারছে না মেসিরা|195437|Desh Rupantor
logo
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০
সেতিয়েনের কৌশল ধরতে পারছে না মেসিরা
ক্রীড়া ডেস্ক

সেতিয়েনের কৌশল ধরতে পারছে না মেসিরা

নতুন কোচ কিকি সেতিয়েন বার্সেলোনায় যোগ দেওয়ার পর থেকে দলকে খেলাচ্ছেন ভিন্ন কৌশলে। তার কৌশলে প্রথম দুই ম্যাচে গ্রানাদা ও তৃতীয় বিভাগের দল ইবিজার বিপক্ষে জয় পেলেও শনিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার কাছে ২-০-তে হেরেছে বার্সা। সেতিয়েন বলছেন, তার কৌশল এখনো ধরতে পারছে না খেলোয়াড়রা।

‘খেলোয়াড়রা এখনো ধরতে পারছে না কী চাই। অথবা আমরাই (কোচিং স্টাফ) ভালোভাবে বোঝাতে পারছি না। পজিশন অনুযায়ী কিছু বিষয় ঠিক এবং উন্নতি করতে হবে। আজ (শনিবার) যা হয়েছে কেউই চায় না এমন দিন দেখতে।’ ম্যাচ শেষে এভাবেই ব্যাখ্যা দেন বার্সা কোচ। তিন ম্যাচে বার্সাকে সেতিয়েন খেলিয়েছেন ৩-১-৪-২ ফরমেশনে। যে কৌশল ক্লাবের খেলোয়াড়দের কাছে নতুনই বলতে হবে। কেননা ভালভার্দে যুগে বার্সা খেলত ৪ ডিফেন্স ও ৩ ফরোয়ার্ড নিয়ে। ৪-৩-৩ কৌশলে। সার্জিও বুসকেটসের কথাতেও স্পষ্ট যে, সমস্যা কোচের খেলার ধরনের কৌশল বুঝতে না পারাতেই হচ্ছেÑ ‘খেলোয়াড়দের বুঝতে হবে কোচিং স্টাফরা কী চাইছে, তার সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে।’

ভ্যালেন্সিয়ার মাঠে শনিবার ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে জর্দি আলবার আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে বার্সা। উরুগুইয়ান ম্যাক্সি গোমেজের শট জর্দির পায়ে লেগে দিক পরিবর্তন করে বার্সার জালে জড়ায়। পরে ৭৭ মিনিটে গোমেজ করেন ম্যাচের দ্বিতীয় গোল। তবে শুরুতে ১২ মিনিটে তার নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দিয়েছিলেন বার্সা কিপার আন্দ্রে টার স্টেগান।

৮১তম মিনিটে আরও একটি গোল খেয়েছিল বার্সেলোনা। কর্নার থেকে ফাঁকায় বল পেয়ে দারুণ শট নিয়েছিলেন পওলিস্তা। গোলকিপার স্টেগান তা ফেরালে বারপোস্টে লেগে ফিরে আসে তার গায়ে লেগে জালে জড়ায়। তবে সে গোল বাতিল করে ফের কর্নার নেওয়ার নির্দেশ দেন রেফারি।

ভ্যালেন্সিয়ার মাঠে ২০০৮ সালের পর এই প্রথম হারল বার্সেলোনা। সেতিয়েন বলেন, ‘আমরা মোটেও ভালো খেলিনি। গোল করতে পারিনি। ভ্যালেন্সিয়া আমাদের ভুলের সুযোগগুলো নিয়েছে।’ এ হারে ২১ ম্যাচে বার্সার পয়েন্ট ৪৩। রিয়ালের পয়েন্টও ৪৩ (গত রাতে লেগানেসের সঙ্গে ম্যাচ শুরুর আগে)। দু’দলেরই গোল ব্যবধানও সমান।