প্রথম ধাপে শূন্য হাতে ফেরা|195529|Desh Rupantor
logo
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২০ ১৮:০৬
প্রথম ধাপে শূন্য হাতে ফেরা
অনলাইন ডেস্ক

প্রথম ধাপে শূন্য হাতে ফেরা

ফাইল ছবি

প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খোয়া গিয়েছিল আগেই। শেষ ম্যাচটা থেকে তাই অন্তত ভালো কিছুর প্রত্যাশায় ছিল বাংলাদেশ দল। কিন্তু সোমবার লাহোরে তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে

২-০ তে সিরিজ পাকিস্তানের। প্রথম ধাপে পাকিস্তান সফর থেকে বাংলাদেশ দলকে তাই ফিরতে হচ্ছে শূন্য হাতে।

সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হারের পর দ্বিতীয় ম্যাচে ৯ উইকেটে হার মানে মাহমুদউল্লাহ রিয়াদের দল। দুই ম্যাচের একটিতেও কোনো রকম প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি অতিথিরা।

শুক্রবার প্রথম টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৪১ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। বোলাররা ম্যাচটা অবশ্য শেষ ওভার পর্যন্ত নিতে পেরেছিল। কিন্তু তাতে ‍শুধু আরো কিছু রান করতে না পারার আক্ষেপই বড় হয়েছে।

দ্বিতীয় ম্যাচেও সেই ব্যাটিং হতাশা থেকে বেরোতে পারেনি বাংলাদেশ। বরং আরো বেশি ব্যর্থ এবার টাইগাররা। আগে ব্যাট করে করতে পারল মাত্র ৬ উইকেটে ১৩৬ রান। বাবর আজম ও মোহাম্মদ হাফিজের ফিফটিতে যা ৯ উইকেট ও ২০ বল হাতে রেখেই পেরিয়ে গেল পাকিস্তান।

এক দিকে সিরিজ হার। অন্যদিকে কোনো রকম প্রতিদ্বন্দ্বিতা গড়তে না পারা। বাংলাদেশের পারফরম্যান্স তুলে দিচ্ছিল নানা প্রশ্ন। সোমবার শেষ ম্যাচটা হতে পারত সেই প্রশ্ন থেকে মুক্তির উপলক্ষ। বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে বাংলাদেশ মাঠে নামার জন্য তৈরি ছিল। কিন্তু বৃষ্টি চূড়ান্ত হতাশা উপহার দিল।

উল্টো দিকে পাকিস্তানকে দুহাত ভরে দিল এই সিরিজ। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল হলেও পাকিস্তানের সাময়টা ভালো যাচ্ছিল না। ২০১৯ সালে দশ টি-টোয়েন্টিতে জিততে পেরেছিল মাত্র ১টিতে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারানোর ঝুঁকিতেও ছিল তারা। তবে বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ জয়ে শীর্ষস্থান হারানো থেকে আপাতত মুক্তি পেল দলটি। ২০১৮ সালের পর এই প্রথম টি-টোয়েন্টি সিরিজ জিতল পাকিস্তান।

টি-টোয়েন্টি সিরিজ শেষে আজই দেশে ফেরার কথা বাংলাদেশ দলের। দ্বিতীয় ধাপে একটি টেস্ট খেলতে ফেব্রুয়ারির শুরুতেই ফের পাকিস্তানে যাবে টাইগাররা। এরপর তৃতীয় ধাপে এপ্রিলে একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলতে যাবে বাংলাদেশ দল।