পদ্মা সেতু প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের দেশে যাওয়া-আসায় নিষেধাজ্ঞা|195756|Desh Rupantor
logo
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২০ ২১:১৯
করোনাভাইরাস
পদ্মা সেতু প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের দেশে যাওয়া-আসায় নিষেধাজ্ঞা
মুন্সিগঞ্জ প্রতিনিধি

পদ্মা সেতু প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের দেশে যাওয়া-আসায় নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের কারণে পদ্মা সেতু প্রকল্পে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। পদ্মা সেতুতে কর্মরত চীনা শ্রমিকদের দেশে যাওয়া-আসায় আপাতত নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, চীনের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান পদ্মা সেতু প্রকল্পে কাজ করছে। এ প্রকল্পে এক হাজার ১০০ চীনা শ্রমিক কর্মরত ও কর্মকর্তা রয়েছে। পাশাপাশি ৬ হাজার শ্রমিক এ প্রকল্পে কাজ করছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ইতিমধ্যে চীনা শ্রমিকদের মধ্যে যারা ছুটিতে কাটাতে চীনে গেছেন তাদের ফেরার ক্ষেত্রে ও সেতু প্রকল্প থেকে চীনে যেতে বারণ করা হয়েছে।

তবে এ প্রকল্পে কর্মরত প্রতিটি চীনা নাগরিক করোনাভাইরাস সংক্রামক থেকে মুক্ত রয়েছেন বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম।

তিনি সাংবাদিকদের জানান, প্রকল্পের শুরু থেকে পদ্মা সেতুর দুই প্রান্তে সরকারি ভাবে দুটি মেডিকেল সেন্টার রয়েছে। পাশাপাশি সার্ভিস এরিয়াগুলোতে সর্বমোট ৪টি মেডিকেল ক্যাম্প রয়েছে। কর্মরত শ্রমিক থেকে শুরু করে কর্মকর্তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষাসহ বিভিন্ন চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

তিনি আরও জানান, কারোনাভাইরাসের কারণে চীনাসহ সকল কর্মরত শ্রমিকদের পর্যায়ক্রমে শারীরিক চেকআপ করা হচ্ছে। কারও মধ্যেই করোনাভাইরাসের লক্ষণ দেখা যায়নি।

প্রকল্প পরিচালক বলেন, ভাইরাস সংক্রমণের আশঙ্কায় পদ্মা সেতুর কাজে কোন সমস্যা হচ্ছে না। তবে যে কোন ধরনের আশঙ্কা এড়াতে সদ্য চীন থেকে আসা প্রকৌশলী বা অন্যান্যদের আপাতত কাজে যোগদান থেকে বিরত থাকতে বলা হয়েছে। পদ্মা সেতুর কাজের গতিশীলতা অব্যাহত রাখতে সব ধরনের সতর্কতা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।