ভারতে নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভে গুলি, নিহত ২|195908|Desh Rupantor
logo
আপডেট : ২৯ জানুয়ারি, ২০২০ ১৪:৩৭
ভারতে নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভে গুলি, নিহত ২
অনলাইন ডেস্ক

ভারতে নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভে গুলি, নিহত ২

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও নাগরিক তালিকা (এনআরসি) বিরোধী বিক্ষোভে গুলিতে কমপক্ষে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

বুধবার সকালে মুর্শিদাবাদের জলঙ্গির সাহেবনগর এলাকায় এ হতাহতের ঘটনা ঘটে বলে জানায় এই সময়।

জানা গেছে, সকালে সিএএ ও এনআরসি’র প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভকারীরা। এ সময় অবরোধে বাধা দেয় আরেক পক্ষ। এ নিয়ে দুপক্ষের মধ্যে ঝগড়া বেঁধে যায়।

একপর্যায়ে শুরু হয় বোমাবাজি। এর পর হঠাৎ কেউ গুলি করে বসে। গুলিতে ঘটনাস্থলেই মৃত্যু হয় দুজনের। আহত হন বেশ কয়েকজন। তবে কে বা কারা সাহেবনগর এলাকায় গুলি চালিয়েছে তা এখনো জানা যায়নি।

খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য। নিহতদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

বিক্ষোভে গুলির খবর ছড়িয়ে পড়তেই এলাকায় উত্তেজনা তৈরি হয়। নতুন করে যাতে সংঘাত ছড়িয়ে না পড়ে এজন্য ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

সম্প্রতি নাগরিকত্ব সংশোধনী আইন পাস করে হিন্দুত্ববাদী বিজেপি সরকার। এতে বলা হয়েছে- মুসলিম ছাড়া আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় অত্যাচারের কারণে ভারতে শরণার্থী হিসেবে হিন্দু, পার্সি, শিখ, জৈন, বৌদ্ধ, খ্রিস্টান ধর্মাবলম্বীরা আশ্রয় নিতে বাধ্য হলে তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

বিতর্কিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে ব্যাপক বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠে ভারত। বিশেষ করে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো অগ্নিগর্ভ হয়ে উঠে। পরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে রাজধানী নয়াদিল্লিসহ গোটা ভারতে। এ বিক্ষোভে পুলিশের গুলিতে কমপক্ষে ৩০ বিক্ষোভকারী নিহত হন। গ্রেপ্তার করা হয় কয়েক হাজার।