নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারত|196788|Desh Rupantor
logo
আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০
নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারত
ক্রীড়া ডেস্ক

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারত

অধিনায়ক বিরাট কোহলি ছিলেন বিশ্রামে। তাকে ছাড়াই নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ জিতে নিয়েছে ভারত। সেই সঙ্গে হোয়াইটওয়াশ করল কিউইদের। এই প্রথম বড় দলের মধ্যে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের ঘটনা ঘটল।

সিরিজের তৃতীয় ও ৪র্থ ম্যাচ টাই করার পর সুপার ওভারে গিয়ে হেরেছিল নিউজিল্যান্ড। গতকাল মাউন্ট মাঙ্গুনুইয়েও এক সময় ভালো অবস্থানে ছিল তারা। ভারতকে ৩ উইকেটে ১৬৩ রানে আটকে দেওয়ার পর এক পর্যায়ে ১০ ওভারে ৩ উইকেটে ৯৮ রানে পৌঁছে যায় তারা। শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৬৬। সেখান থেকেও হার মানতে হয় দলটিকে। তবে শেষ ওভারে বেশ রোমাঞ্চ উপহার দিয়েছিলেন লেগস্পিনার ইশ সোধি। প্রয়োজন ছিল ২০ রানের। শার্দুল ঠাকুরের করা তৃতীয় ও চতুর্থ বলে ২টি ছক্কা হাঁকিয়ে ম্যাচ জমিয়ে দিয়েছিলেন সোধি। তবে পরের ২ বলে নিতে পারেন মাত্র ১ রান।

লক্ষ্য তাড়ায় শুরুটা অবশ্য ভালো হয়নি নিউজিল্যান্ডের। ১৭ রানেই ৩ উইকেট হারিয়ে বড় চাপে পড়ে যায়। চতুর্থ জুটিতে উইকেটরক্ষক টিম সেইফার্টের সঙ্গে ৯৯ রানের দারুণ এক জুটি গড়েন রস টেইলর। শিবম দুবের করা ১০ম ওভারে ৩৪ রান নেন দুজনে (সেইফার্ট- ৬, ৬, ৪, ১; টেইলর নো-বলে ৫, ৬, ৬)।  সেইফার্টকে ফিরিয়ে জুটি ভাঙেন নভদিপ সাইনি। সেই সঙ্গে তাসের ঘরের মতো ভেঙে পড়ে কিউইরা। স্কোরবোর্ডে মাত্র ২৫ রান যোগ করতেই ৬টি উইকেট হারিয়ে জয়ের স্বপ্ন কঠিন করে ফেলে দলটি।

এর আগে টস জয়ী ভারতের শুরুটাও ভালো হয়নি। ৮ রানেই সাজঘরে ফেরেন রাহুলের সঙ্গে ওপেন করা সাঞ্জু স্যামসন। এরপর রোহিত শর্মার সঙ্গে ৮৮ রানের জুটিতে বড় সংগ্রহের ভিত করে গড়ে দেন রাহুল। তিনি ফেরার পর রোহিত চার মেরে ৩৫ বলে তুলে নেন ফিফটি। এরপর অবশ্য রান নিতে গিয়ে কাফ মাসলের সমস্যায় মাঠ ছাড়তে হয় এ ম্যাচের অধিনায়ককে। ৪১ বলে ৬০ রানের ইনিংসে ছিল তিনটি চার ও তিনটি ছয়।  ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে ম্যাচ সেরা হয়েছেন জাসপ্রিত বুমরাহ। সিরিজ সেরা হয়েছেন লোকেশ রাহুল। বুধবার থেকে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুদল। এরপর রয়েছে দুই টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ১৬৩/৩ (রোহিত ৬০, রাহুল ৪৫, শ্রেয়াস ৩৩)। নিউজিল্যান্ড : ১৫৬/৯ (টেইলর ৫৬, সেইফোর্ট ৫০, বুমরাহ ৩/১২)।