ইরানের হামলায় মাথায় আঘাত পায় ১০৯ মার্কিন সেনা|198438|Desh Rupantor
logo
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২০ ১২:১৬
ইরানের হামলায় মাথায় আঘাত পায় ১০৯ মার্কিন সেনা
অনলাইন ডেস্ক

ইরানের হামলায় মাথায় আঘাত পায় ১০৯ মার্কিন সেনা

ইরাকে বিমান ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১০৯ মার্কিন সেনা মাথায় আঘাতজনিত সমস্যায় পড়ে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। 

এর আগে পেন্টাগনের এক প্রতিবেদনে বলা হয়, ৬৪ জন আহত হয়েছেন এই হামলায়। যদিও প্রাথমিকভাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, কোনো আমেরিকান আহত হয়নি।

ইরানি জেনারেল কাসেম সোলাইমানি হত্যাজনিত উত্তেজনাকর পরিস্থিতিতে ৮ জানুয়ারি এই ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

পেন্টাগন জানিয়েছে, আহতের ৭০ ভাগই আবার কাজে ফিরে গেছে।

এদিকে সোমবার যুক্তরাষ্ট্রের রিপাবলিকান আইনপ্রণেতা জনি আর্নস্ট আহতদের যথাযথ নিরাপত্তা ও সেবা দেওয়ার আহ্বান জানান পেন্টাগনকে।

অবশ্য গত মাসে এই বিষয়ে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, সেনাদের আঘাত গুরুতর নয়।

জানুয়ারির শেষ দিকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছিল, পশ্চিম ইরাকের আইন আল-আসাদ বিমানঘাঁটিতে হামলার পর ‘প্রচণ্ড মানসিক ধাক্কা খাওয়ার উপসর্গসহ’ ১১ মার্কিন সেনাকে চিকিৎসা দেওয়া হয়েছে। সম্ভাব্য এই উপসর্গে আক্রান্ত আরও সেনাকে ইরাক থেকে সরিয়ে আনা হয়েছে।

গত ৩ জানুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের এলিট ইসলামি বিপ্লবী গার্ডস-এর কুদস বাহিনী কমান্ডার কাসেম সোলেইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

এই হত্যাকাণ্ডের জবাবে ৮ জানুয়ারি ইরাকে মার্কিন বাহিনীর ব্যবহার করা দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। হামলার পর ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছিল, এতে ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে।