হাবিপ্রবিতে বিশেষায়িত ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক উদ্বোধন|198699|Desh Rupantor
logo
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২০ ২২:২৯
হাবিপ্রবিতে বিশেষায়িত ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক উদ্বোধন
দিনাজপুর প্রতিনিধি

হাবিপ্রবিতে বিশেষায়িত ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক উদ্বোধন

ছবি: দেশ রূপান্তর

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) উদ্বোধন করা হয়েছে ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিকের।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি হাসপাতালের সামনে এ ক্লিনিকের উদ্বোধন করেন হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস প্রমুখ।

উপাচার্য ও রেজিস্ট্রারের নেতৃত্বে ভেটেরিনারি সার্জনদের একটি দক্ষ দল ভ্রাম্যমাণ এ ক্লিনিক উদ্বোধন করার পর পরীক্ষামূলকভাবে তিনটি গরুর বিভিন্ন রোগের সফল অপারেশন করে।

জীবনের প্রথম গরুর এমন অপারেশন দেখে কৃষক আনিছুর রহমান বলেন, ‘এটি একটি মহৎ উদ্যোগ, আমি অভিভূত। এ ধরনের কিছু হবে বা এটা যে সম্ভব তা কখনো ভাবিনি। এ ধরনের রোগের ক্ষেত্রে সাধারণত আমরা রোগাক্রান্ত গরুকে অত্যন্ত কমমূল্যে কসাইদের কাছে বিক্রি করে দিই। এ ধরনের সেবা সারা দেশে ছড়িয়ে দেওয়া উচিত।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক (বিশেষায়িত অ্যাম্বুলেন্স) একটি নতুন ধারণা। এখানে সার্জারির ব্যবস্থাসহ উন্নত সেবা প্রদানের সব সুযোগ-সুবিধা রয়েছে। এটি কৃষকদের দ্বারে দ্বারে গিয়ে অসুস্থ পশু-পাখির চিকিৎসাসেবা প্রদান করবে।’