‘আইএস বধূ’ শামীমা বাংলাদেশে ঢুকতে পারবে না: পররাষ্ট্রমন্ত্রী|199269|Desh Rupantor
logo
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ২২:৪৬
‘আইএস বধূ’ শামীমা বাংলাদেশে ঢুকতে পারবে না: পররাষ্ট্রমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক, সিলেট

‘আইএস বধূ’ শামীমা বাংলাদেশে ঢুকতে পারবে না: পররাষ্ট্রমন্ত্রী

‘আইএস বধূ’ হিসেবে পরিচিত বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগমকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, শামীমার মতো কোন জঙ্গিই বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। বাংলাদেশে জঙ্গিবাদের কোন স্থান নেই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শামীমা বেগমের জন্ম হয়েছে ইংল্যান্ডে। তার মা-বাবা সবাই ব্রিটিশ নাগরিক। তাই শামীমার ব্যাপারে যা করার সেটা ইংল্যান্ডই করবে। বাংলাদেশের কিছু করার নেই।

শনিবার বিকেলে সিলেটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ড. মোমেন এসব কথা বলেন। সম্প্রতি একটি ব্রিটিশ আদালতে নাগরিকত্ব ফিরে পাওয়ার আইনি লড়াইয়ে হেরে যান শামিমা। রায়ে আদালত তাকে বাংলাদেশের নাগরিকত্ব চাইতে বলে। তবে বাংলাদেশ জানিয়েছে, শামিমা বেগম বাংলাদেশের নাগরিক নয়।

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির কাছে শামিমার বাবা জানান, তিনি তার মেয়ের নাগরিকত্বের জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানাবেন। বর্তমানে শামিমা বেগম সিরিয়ার একটি শিবিরে বাস করছেন।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের পর্যায়ক্রমে দেশে আনার ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে সরকার বিস্তারিত জানার চেষ্টায় রয়েছে। তবে এখন পর্যন্ত কোন দুঃসংবাদ পাওয়া যায়নি।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী সিলেট নগরীর একটি কমিউনিটি সেন্টারে মোয়াজ্জেম-ফাতেমা ফাউন্ডেশনের উদ্যোগে মেধাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, শেখ হাসিনার সরকারের সাফল্যের শীর্ষে রয়েছে শিক্ষা। বিগত যেকোনো সময়ের তুলনায় শিক্ষা বিস্তারে অসামান্য সফলতা দেখিয়েছে বর্তমান সরকার।

তিনি মোয়াজ্জেম-ফাতেমা ফাউন্ডেশন কর্তৃক স্কুল মেধা বৃত্তির প্রশংসা করে বলেন, এই ফাউন্ডেশন প্রতি বছর শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন। শাহাদাত বখত শাহেদ ও কামাল আহমদ ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আসলাম উদ্দিন, জ্যেষ্ঠ সাংবাদিক আজিজ আহমদ সেলিম প্রমুখ।