প্রিয় তসলিমা, একটু তাজা বাতাস নিয়ে আসুন: খাদিজা|199584|Desh Rupantor
logo
আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৩৮
প্রিয় তসলিমা, একটু তাজা বাতাস নিয়ে আসুন: খাদিজা
অনলাইন ডেস্ক

প্রিয় তসলিমা, একটু তাজা বাতাস নিয়ে আসুন: খাদিজা

ভারতীয় সংগীত লিজেন্ড এ আর রহমানের মেয়ে খাদিজা রহমানের বোরকা পরা নিয়ে তসলিমা নাসরিন লেখেন, ‘দমবন্ধ হয়ে আসে।’ নিজস্ব ঢঙে এই মন্তব্যের কড়া জবাব দিলেন খাদিজা।

এক পুরস্কারের মঞ্চে এই তরুণী বাবার সঙ্গে উঠেছিলেন বেশ আগে। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় হইচই হয়। তখন অস্কারজয়ী এ আর রহমান জবাবও দিয়েছেন। সেই একই কথা নতুন করে তুললেন ‘লজ্জা’ লেখিকা।

খাদিজা তার ইনস্টাগ্রাম প্রোফাইলে একাধিক বোরকা পরা ছবি পোস্ট করেছেন। সম্প্রতি সেই ছবি নিয়ে কড়া সমালোচনা করেছেন তসলিমা নাসরিন।

খাদিজার বোরকা পরা ছবি শেয়ার করে তসলিমা লেখেন, “আমি এ আর রহমানের মিউজিকের একজন ভক্ত। কিন্তু যখনই তার প্রিয় কন্যার ছবি দেখি, আমার দমবন্ধ হয়ে আসে। খুব দুঃখজনক যে একটি শিক্ষিত সংস্কৃতিমনস্ক পরিবারের মেয়েরাও এত সহজে ব্রেনওয়াশড হয়ে যায়।”

এর পরেই সোশ্যাল মিডিয়ায় পক্ষে-বিপক্ষে মন্তব্যের ঝড় শুরু হয়ে যায়। কিন্তু এবার সরাসরি জবাব দিলেন খাদিজা।

প্রথমে কারো নাম না করে লেখেন যে তার চুপ করে থাকাটাকে যেন কেউ দুর্বলতা বলে না ভুল করেন। এর সঙ্গে লেখেন, “যাদের দমবন্ধ হয়ে আসছে, তারা দয়া করে তাজা বাতাস নিয়ে আসুন।”

এর পর ভারতে নির্বাসনে থাকা লেখিকার পোস্টের স্ক্রিনশট শেয়ার করে একটি দীর্ঘ বার্তা পোস্ট করেন খাদিজা। লেখেন, “এক বছর হলো আবারও এই বিষয়টা নিয়ে লোকে কথা বলতে শুরু করেছে। এই দেশে কত কিছু ঘটছে, কত সমস্যা রয়েছে। সব ছেড়ে একটি মেয়ের এক টুকরো পোশাক কেন পছন্দ সেই নিয়েই লোকে ব্যস্ত।”

এর পর তিনি সরাসরি লেখেন, “প্রিয় তসলিমা নাসরিন, আমি দুঃখিত যে আমার পোশাক আপনার দমবন্ধ করেছে। আপনি একটু তাজা বাতাস নিয়ে আসুন। আমার কিন্তু একটুও দমবন্ধ লাগে না বরং নিজের ক্ষমতায়নকে অনুভব করি। গুগলে সার্চ করে প্লিজ জেনে নিন নারীবাদের আসল মানেটা কী। নারীবাদী হওয়া মানে অন্য নারীদের ছোট করা নয় বা কোনো ইস্যুতে তাদের বাবাকে টেনে আনা নয়। আমার এটাও মনে পড়ছে না, আমি কি মতামতের জন্য ছবিগুলো আপনাকে পাঠিয়েছিলাম?”