প্রি-কোয়ার্টার শুরু আজ|199716|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০
প্রি-কোয়ার্টার শুরু আজ
ক্রীড়া ডেস্ক

প্রি-কোয়ার্টার শুরু আজ

ইউরোপিয়ান ফুটবলের সমর্থকদের রাত জেগে খেলা দেখার সময় এসে গেছে আবার। রাতে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াই। ৮ ম্যাচের প্রথম দুটির একটিতে মুখোমুখি হবে বরুশিয়া ডর্টমুন্ড ও পিএসজি। অপর ম্যাচে আতলেতিকো মাদ্রিদ ও বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। ডর্টমুন্ডের ইদুনা পার্কে দেখা যাবে ব্রট আর্লিং হালান্ড ও কিলিয়ান এমবাপের লড়াই। আতলেতিকোর ওয়ান্দা মেট্রোপলিতানোতে পরীক্ষা হবে ইয়ুর্গেন ক্লপের দলের। পিএসজির ২১ বছরের ফরাসি তারকা এমবাপে বিশ্বকাপ জয়ী খেলোয়াড়। মাত্র ১৯ বছর বয়সে তিনি বিশ্বকাপ জেতেন। ঠিক একই বয়সে নিজেকে চেনাচ্ছেন হালান্ড। অস্ট্রিয়ার ক্লাব সালসবুর্গ থেকে ডর্টমুন্ডে আসার পর করছেন একের পর এক গোল। মেসি ও রোনালদোর প্রতিদ্বন্দ্বিতার কথা সবাই জানে। হালান্ড-এমবাপের মাঝে সেই প্রতিদ্বন্দ্বিতার ছায়া এখনি দেখছেন অনেক ফুটবল বিশেষজ্ঞ। যার শুরুটা হবে আজ চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে।

২০১০’র পর আবার মুখোমুখি হচ্ছে পিএসজি ও ডর্টমুন্ড। ১০ বছর আগে ইউরোপা লিগের সেই ম্যাচে ডর্টমুন্ডের হয়ে খেলেছিলেন মারিও গোটজে ও ম্যাট হ্যামেলস, যারা এখনো আছেন ডর্টমুন্ডে। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে ডর্টমুন্ড সবশেষ ৫ ম্যাচের দুটিতে হেরেছে। জিতেছে ৩টি। অন্যদিকে নিজেদের সবশেষ ম্যাচে (লিগ ওয়ান) আমিয়ঁর সঙ্গে ৪-৪ গোলে ড্র করে পিএসজি।

লিভারপুলকে রুখতে পারবে আতলেতিকো?

চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল প্রিমিয়ার লিগে দুর্দান্ত ফর্মে। বিপরীতে ডিয়েগো সিমিওনের আতলেতিকোর সময়টা ভালো যাচ্ছে না। লা লিগায় তাদের অবস্থান ৪-এ। তবে আজ নিজেদের ডেরায় ম্যাচ বলেই আশা দেখতে পারেন সিমিওনে। নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ ২১ ম্যাচে মাত্র একটি হেরেছে আতলেতিকো। ইউরোপিয়ান প্রতিযোগিতায় দুদল মুখোমুখি হয়েছে ৪ বার। সবশেষ ২০১০ সালে। চার ম্যাচের দুটি ম্যাচ ড্র হয়েছে ১-১  গোলে। একটি ২-১ গোলে জেতে লিভারপুল। অপরটি আতলেতিকো জেতে ১-০ গোলে। আর ২০১৭ সালে অডি কাপে দুই দল ড্র করে ১-১ গেল।