করোনাভাইরাস থেকে বাঁচতে বিত্তশালীরা চড়ছে প্রাইভেট বিমানে|199811|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:২১
করোনাভাইরাস থেকে বাঁচতে বিত্তশালীরা চড়ছে প্রাইভেট বিমানে
অনলাইন ডেস্ক

করোনাভাইরাস থেকে বাঁচতে বিত্তশালীরা চড়ছে প্রাইভেট বিমানে

চীনে কভিড-১৯ করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বেড়ে গেছে প্রাইভেট বিমানের চাহিদা।

যাত্রীবাহী বিমানে মধ্যেও ভাইরাসটি ছড়িয়ে পড়ায় ধনীরা প্রাইভেট বিমানের দিকে ঝুঁকছেন।

বিবিসি জানায়, চীনা ভূখণ্ডে আটকে পড়া বিত্তশালীরা বাইরে আসতে প্রাইভেট বিমান ভাড়া করছেন। এমনকি অভ্যন্তরীণ চলাচলের জন্যও তারা যোগাযোগ করছেন প্রাইভেট বিমানের কোম্পানিগুলোর সঙ্গে।

প্রাইভেট বিমান ভাড়ায় বিপুল পরিমাণ খরচ হলেও বিত্তশালীদের চাহিদায় রীতিমতো চাপের মুখে কোম্পানিগুলো।

চীনে ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য কিছু কোম্পানি অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েছে। এ ছাড়া বিপুল চাহিদার কারণে সংকট দেখা পর্যাপ্ত বিমান ও পাইলট-ক্রুর।

অস্ট্রেলিয়াভিত্তিক বিজনেস জেট কোম্পানি ডারিন ভয়েলস জানায়, প্রাইভেট বিমানের জন্য তারা এত বেশি অনুরোধ পেয়েছে যে, যার অধিকাংশই তারা রক্ষা করতে পারেননি বিমান এবং ক্রুর অভাবে।

সিঙ্গাপুরভিত্তিক মাই জেট এশিয়া জানায়, গত মাসে তাদের চাহিদা বেড়ে গেছে ৮০-৯০ শতাংশ। চীনা নতুন চান্দ্রবর্ষ উদযাপনের জন্য বিপুলসংখ্যক মানুষ দেশের বাইরে আসে এখন ফিরতে গিয়ে তারা আটকে পড়েছে।

 প্রাইভেট জেট কোম্পানিটির প্রধান নির্বাহী লোগান রবিশঙ্কর বলেন, ‘চীনে ভ্রমণের জন্য আমরা এখন কঠোর কড়াকড়ির মধ্যে আছি। ফলে অতিরিক্ত অর্থ ব্যয় করেও বিমান পাওয়া সম্ভব হচ্ছে না।’

এদিকে চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা সোমবার ১৮০০ ছাড়িয়েছে। আর বরাবরের মতোই মৃত ও আক্রান্তের সংখ্যায় এগিয়ে হুবেই প্রদেশ।

মঙ্গলবার সকালে দেশটির হেলথ কমিশনের বরাত দিয়ে আল জাজিরা জানায়, সোমবার নাগাদ কমপক্ষে ১৮৬৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন, আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৪৩৬ জন।

সোমবার হুবেই প্রদেশে মারা যায় ৯৩ জন। দেশের অন্য অঞ্চলে মারা যায় আরও ৫ জন।