যবিপ্রবির ২ ছাত্র আজীবন বহিষ্কার|199848|Desh Rupantor
logo
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২১:২২
যবিপ্রবির ২ ছাত্র আজীবন বহিষ্কার
যশোর প্রতিনিধি

যবিপ্রবির ২ ছাত্র আজীবন বহিষ্কার

ছবি: দেশ রূপান্তর

শিক্ষক নিয়োগে বাধা, উপাচার্যের কার্যালয়ে হামলা, শিক্ষার্থীদের র‌্যাগিং দেওয়াসহ বিভিন্ন অপরাধে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) দুই শিক্ষার্থীকে আজীবন এবং চারজনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সভায় ডিসিপিস্ননারি কমিটির সুপারিশ অনুযায়ী এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।

সভায় ফিশারিজ অ্যান্ড মেরিন বায়ো-সায়েন্স বিভাগের একরামুল কবীর দ্বীপ এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ছাত্র অন্তর দে শুভকে আজীবন বহিষ্কার করা হয়।

ফিশারিজ অ্যান্ড মেরিন বায়ো-সায়েন্স বিভাগের হুমায়রা আজমিরা এরিন ও ইসমে আজম শুভকে শর্তসাপেক্ষে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

এ সময় তারা পড়াশোনা চালিয়ে যেতে পারবেন। তবে কোনো শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে যুক্ত হলে তাৎক্ষণিকভাবে শাস্তি কার্যকর হবে।

এছাড়া র‌্যাগিং দেওয়ায় ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের রাকিবুল হাসান ও রায়হান উদ্দিনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদ জানান, সভায় শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা ছাড়াও কয়েক কর্মকর্তার সনদপত্রে অসামঞ্জস্য পাওয়ায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৩০ মার্চের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কতজন কর্মকর্তার সনদপত্রে অসামঞ্জস্য রয়েছে তা তিনি জানাননি। তবে সংশ্লিষ্টরা জানান, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক আবদুর রশীদসহ চার কর্মকর্তার বিরুদ্ধে এ অভিযোগ রয়েছে।

উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) জাবেদ আহমেদ, যশোর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোবিন্দ চন্দ্র বিশ্বাস, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ডা. এম এ রশীদ, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোল্লা আমীর হোসেন, সরকারি এম এম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক শেখ আবু কাওসার, সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু তোরাব মোহাম্মদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।