জার্মানিতে সিসা বারে গুলি নিহত ৯|200327|Desh Rupantor
logo
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০
জার্মানিতে সিসা বারে গুলি নিহত ৯
রূপান্তর ডেস্ক

জার্মানিতে সিসা বারে গুলি  নিহত ৯

জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর হ্যানাওয়ের দুটি সিসা বারে বন্দুকধারীর হামলায় ৯ জন নিহত ও অন্তত ৫ জন আহত হয়েছেন। পরে নিজ বাড়ি থেকে ৭০ বছর বয়সী মাসহ হামলাকারীর গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়েছে।

বিবিসি বলছে, গত বুধবার স্থানীয় সময় রাত ১০টার দিকে প্রথমে ফ্রাঙ্কফুর্ট থেকে ২৫ কিলোমিটার দূরে হ্যানাওয়ের কেন্দ্রস্থলে ‘মিডনাইট’ বারে বন্দুকধারী হামলা করে। সেখান থেকে গাড়িতে করে গিয়ে একই এলাকার ‘এরেনা’ বারে হামলা চালায়। পরে বাড়িতে গিয়ে মাকে হত্যার পর নিজেও আত্মহত্যা করে বলে ধারণা করা হচ্ছে।

হতাহতদের বেশির ভাগই তুরস্কের কুর্দি সম্প্রদায়ের। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম খান টুইট করেন, ‘আমরা প্রত্যাশা করছি, জার্মান কর্র্তৃপক্ষ এ ঘটনায় সর্বোচ্চ পদক্ষেপ নেবে। কারণ বর্ণবাদ সম্মিলিত ক্যানসারে পরিণত হয়েছে।’

৪৩ বছর বয়সী হামলাকারীর নাম তোবিয়াস আর বলে জানিয়েছে পুলিশ। জার্মান ট্যাবলয়েড বিল্ডের খবরে বলা হয়েছে, বন্দুকধারী জার্মান নাগরিক, আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ছিল। তার গাড়িতে গুলি ও কয়েকটি ম্যাগাজিন পাওয়া গেছে।

হামলাকারী চিঠি লিখে ও ভিডিওর মাধ্যমে নিজেকে ডানপন্থি স্বীকারোক্তি দিলেও তা নিশ্চিত করতে পারেনি বিল্ড। কেন্দ্রীয় সরকারের কৌঁসুলিরা এটিকে সন্ত্রাসী হামলা উল্লেখ করেছেন। আর উগ্র ডানপন্থিদের সঙ্গে তার সম্পৃক্ততার প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে পুলিশ।

হামলাকারীকে ধরতে প্রায় সাত ঘণ্টা ধরে অভিযান চালায় পুলিশ। দুটি এলাকাতেই হেলিকপ্টারে টহল দেওয়া হয়। চার দিন আগে বার্লিনের টেম্পোডোম কনসার্ট ভেন্যুতে তুর্কি কমেডি শোর পাশে বন্দুক হামলায় এক ব্যক্তি নিহত হয়। এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে বার্লিনে সন্ত্রাসী হামলায় ১২ জন প্রাণ হারায়।