সন্তানকে যে কথা বলতে মানা|200490|Desh Rupantor
logo
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০
সন্তানকে যে কথা বলতে মানা

সন্তানকে যে কথা বলতে মানা

সন্তানের ভালোর জন্য নানা কথা  বললেও কিছু সময় কঠিন কথা বলা থেকে বিরত থাকা উচিত। কোনো কথা যেন সন্তানের ওপর খারাপ প্রভাব না ফেলে, সেদিকে লক্ষ রাখতে হবে সব সময়।

 তুমি পারবে না, কোনো কাজ সঠিকভাবে তুমি করো না এই জাতীয় কোনো কথা শিশুকে বলা যাবে না। এতে শিশুর আত্মবিশ্বাস ভেঙে যেতে পারে। বাইরের মানুষের চেয়ে পরিবারের কোনো সদস্য বিশেষ করে মা-বাবা এমন কথা বললে সন্তান মানসিকভাবে একদম ভেঙে পড়ে।

 ‘ফোনে কথা বলছি, বিরক্ত কোরো না’, ‘পরে শুনব’ এই ধরনের কোনো কথা সন্তানকে বলা উচিত নয়। বর্তমানে ব্যস্ততার যুগে বাবা-মায়ের সঙ্গে শিশুদের সুন্দর সম্পর্কও হারিয়ে যাচ্ছে। এমন কথায় শিশু আরও একাকিত্বে ভোগে। সন্তানের কথাকে সবার আগে গুরুত্ব দিতে হবে। যদি কথা বলা জরুরি হয়, তবে শিশুকে সেটি সুন্দরভাবে বুঝিয়ে বলতে হবে।

 ‘পাঁচ মিনিটের মধ্যে আমার ঘরে এসো এ জাতীয় জোর বা আদেশ করে কোনো কথা শিশুকে বলা যাবে না। এতে শিশুর মধ্যে ভীতি কাজ করে।

 ‘তুমি অবাধ্য’, ‘অন্যের চেয়ে তুমি বেশি দুষ্ট’ এ ধরনের কথা শিশুকে বলা যাবে না। সন্তান কথা শুনতে চায় না, এমন অভিযোগ থাকলেও সেটি নিয়ে জোর দেওয়া যাবে না। খারাপ ব্যবহার না করে তাকে বুঝিয়ে বলতে হবে।

 ‘অন্যজন পারছে, তুমি পারছো না’ এমন কথা না বলে সন্তানের দক্ষতা, রুচি, স্বভাব সব বিষয়ে আগে জানার চেষ্টা করুন ভালোভাবে। নইলে তার মধ্যে হীনমন্যতা বেড়ে যেতে পারে।