মাথা নত না করার প্রত্যয়|200517|Desh Rupantor
logo
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০
মাথা নত না করার প্রত্যয়
নিজস্ব প্রতিবেদক

মাথা নত না করার প্রত্যয়

‘একুশ মানে মাথা নত না করা’ এই প্রত্যয়ে নানা আয়োজনে গতকাল শুক্রবার বিনম্র শ্রদ্ধায় পুরো বাংলাদেশ স্মরণ করেছে ভাষাশহীদদের। ১৯৫২ সালে মায়ের ভাষার অধিকার কেড়ে নেওয়ার প্রতিবাদে পাকিস্তানি শাসকদের বুলেটের সামনে প্রাণ দিয়েছিলেন যে সূর্যসন্তানরা, পুরো জাতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেছে তাদের। যাদের আত্মত্যাগের বিনিময়ে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার, বপন হয়েছিল স্বাধীনতার বীজ; সেইসব শহীদের প্রতি ফুলেল শ্রদ্ধায় ভরে ওঠে দেশের সব শহীদ মিনার। বিশেষ করে বিভাগীয় শহর ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাঙালির এই আত্মত্যাগের দিনটি পালিত হয়েছে  বিশেষ গুরুত্বসহকারে।

দেশ রূপান্তরের চট্টগ্রাম ব্যুরো, বিভিন্ন বিভাগীয় শহরের নিজস্ব প্রতিবেদক ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের পাঠানো খবরে এবারের একুশ উদযাপনের চিত্র

চট্টগ্রামে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ : মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের স্মরণ করেছে চট্টগ্রামের সর্বস্তরের জনতা। একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়। গতকাল শুক্রবার একুশের ভোরে প্রভাতফেরিতে আবারও মানুষের ঢল নামে চট্টগ্রামের এই শহীদ মিনার প্রাঙ্গণে। ভাষাশহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে নানা বয়সী মানুষের অর্পিত পুষ্পাঞ্জলিতে ভরে যায় শহীদবেদি।

রাজশাহীতে অমর একুশে : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবীদের বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে স্মরণ করে জাতির সূর্যসন্তানদের। 

খুলনায় যথাযথ মর্যাদায় শহীদ দিবস : খুলনায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। একুশের প্রথম প্রহরে নগরীর শহীদ হাদিস পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারে খুলনা মহানগর ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ, কেসিসির মেয়রসহ বিভিন্ন রাজনৈতিক দলসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন এবং সামাজিক, সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের নেতারা পুষ্পমাল্য অর্পণ করেন।

সিলেটে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে পালন : সিলেটে যথাযোগ্য মর্যাদায় গতকাল শুক্রবার অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, প্রভাতফেরি, আলোচনাসভা, স্বেচ্ছায় রক্তদান ইত্যাদি। একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

বরিশালে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস পালিত : বরিশালে যথাযোগ্য মর্যদায় পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রাত ১২টা ১ মিনিটের সময় বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শুরু হয় ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। বরিশালের সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে ওই শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রায় চার শতাধিক প্রতিষ্ঠান ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববদ্যিালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়সহ দেশের অনেক বিশ্ববিদ্যালয়ে দিবসটি উদযাপিত হয়েছে বিশেষ গুরুত্বসহকারে।