ভারত সফরে ট্রাম্প, বিমান থেকে নামতেই জড়িয়ে ধরলেন মোদি|200949|Desh Rupantor
logo
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:৪০
ভারত সফরে ট্রাম্প, বিমান থেকে নামতেই জড়িয়ে ধরলেন মোদি
অনলাইন ডেস্ক

ভারত সফরে ট্রাম্প, বিমান থেকে নামতেই জড়িয়ে ধরলেন মোদি

দুই দিনের আনুষ্ঠানিক সফরে ভারতে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার স্থানীয় সময় সকাল ১১.৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে তার বিমান ‘এয়ারফোর্স ওয়ান’।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্প বিমানবন্দরে নামতেই নাচ-গানে এবং শঙ্খ বাজিয়ে ভারতীয় রীতিতে স্বাগত জানানো হয় তাদের।

এর আগে ট্রাম্পকে স্বাগত জানাতে বিমানবন্দরে পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমান থেকে নামতেই সস্ত্রীক ট্রাম্পকে উষ্ণ অভ্যর্থনা জানান তিনি। আলিঙ্গন করেন মার্কিন প্রেসিডেন্টকে।

বিমানবন্দর থেকে সপরিবারে ট্রাম্প রওনা দেন সাবরমতী আশ্রমের উদ্দেশে। সঙ্গে ছিল মোদির গাড়িবহরও। ট্রাম্পকে স্বাগত জানাতে রাস্তার দু’পাশে প্রচুর মানুষ জড়ো হন। যুক্তরাষ্ট্র ও ভারতের পতাকা নাড়াতে দেখা গেছে তাদের অনেককে।

সাবরমতী আশ্রমে ট্রাম্প ও মেলানিয়াকে উত্তরীয় পরিয়ে অভ্যর্থনা জানানো হয়। সেখানে ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর ছবিতে মালা পরিয়ে দেন ট্রাম্প ও মোদি। চরকা কেটে গান্ধীকে স্মরণ করেন সস্ত্রীক ট্রাম্প।

ট্রাম্প হলেন ভারত সফরে আসা অষ্টম মার্কিন প্রেসিডেন্ট। কয়েকমাস আগে যুক্তরাষ্ট্রে সফরে যান নরেন্দ্র মোদি। তার সম্মানে টেক্সাসে ‘হাউডি, মোদি!’ সমাবেশের আয়োজন করেন ট্রাম্প। যদিও সামনে নির্বাচনকে ঘিরে ভারতীয় অভিবাসীদের ভোট টানার কৌশল হিসেবে মোদিকে ট্রাম্প এমন সংবর্ধনা দেন।

ফিরতি সফর হিসেবে মোদির আমন্ত্রণে ভারত সফরে এলেন ট্রাম্প। এই সফরের পর দু'দেশের মধ্যে বাণিজ্যিক চুক্তিও সম্পাদন হতে পারে বলে মনে করছেন অনেকেই। ইতিমধ্যে দুই দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য পরিস্থিতি জটিল হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্র ভারতকে বাণিজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা দান বন্ধ করে দেওয়ায় পাল্টা নয়াদিল্লি থেকেও ২৮টি মার্কিন দ্রব্যের পণ্য শুল্ক বাড়িয়ে দেওয়া হয়। ফলে ট্রাম্পের এই সফর ভারত-মার্কিন বাণিজ্য পরিস্থিতি স্বাভাবিক করার ক্ষেত্রে অনেকটাই উপযোগী হবে বলে মনে করা হচ্ছে।