মনের মতো দিন পার করল বাংলাদেশ|200978|Desh Rupantor
logo
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:১২
মনের মতো দিন পার করল বাংলাদেশ
অনলাইন ডেস্ক

মনের মতো দিন পার করল বাংলাদেশ

ছবি: দেশ রূপান্তর

এর চেয়ে সুন্দর আর কী হতে পারত! জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টের তৃতীয় দিনটা ঠিক মনের মতো করেই কাটাল বাংলাদেশ।

মুশফিকুর রহিমের ব্যাটে তৃতীয় ডাবল সেঞ্চুরি এল। অধিনায়ক মুমিনুল হক পেলেন সেঞ্চুরি। টেস্টে দেশের মাটিতে বাংলাদেশ দলীয় সবচেয়ে বড় স্কোরের কীর্তি গড়ল। শেষ বিকেলে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ের জোড়া উইকেট তুলে নিয়ে তুলির শেষ আঁচড় দিল বোলাররা। তাতে তৃতীয় দিন শেষেই ইনিংস ব্যবধানে জয়ের স্বপ্নও উঁকি দিতে শুরু করেছে টাইগার শিবিরে।

আগের দিনের ৩ উইকেটে ২৪০ রান নিয়ে সোমবার নতুন দিন শুরু করে বাংলাদেশ। ৬ উইকেটে ৫৬০ রান তুলে শেষ বিকেলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকেরা। টেস্টে বাংলাদেশের এটি তৃতীয় সর্বোচ্চ স্কোর। দেশের মাটিতে অবশ্য সর্বোচ্চ।

প্রথম ইনিংসে ২৬৫ রান করা জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৯ রান তুললেই হারিয়ে ফেলেছে ২ উইকেট। তৃতীয় দিন শেষে এখনো ২৮৬ রানে পিছিয়ে জিম্বাবুয়ে।

মুমিনুল ৭৯ ও মুশফিক ৩২ রান নিয়ে নতুন দিন শুরু করেছিলেন। লাঞ্চের আগেই মুমিনুল হক সেঞ্চুরি পূরণ করেন। আর সেঞ্চুরির জন্য এক রানের অপেক্ষা নিয়ে লাঞ্চে যান মুশফিক। লাঞ্চ থেকে ফিরেই টেস্ট ক্যারিয়ারে সপ্তম সেঞ্চুরি তুলে নেন। পরে যেটিকে রূপ দেন ডাবল সেঞ্চুরিতে।

টেস্ট ক্যারিয়ারে নবম সেঞ্চুরির দেখা যাওয়া মুমিনুল ১৩২ রানে ফিরলে মুশফিকের সঙ্গে তার ২২২ রানের জুটি ভাঙে। তবে টেস্টে এই দুজন সর্বাধিক তিনটি করে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছেন।

মুমিনুল বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ডে স্পর্শ করেছেন তামিম ইকবালকে। তার ২৩৪ বলের ইনিংসে ছিল ১৪টি চার। ‍মুমিনুল ফেরার পর মোহাম্মদ মিঠুনের সঙ্গে মুশফিকের জুটিটা বেশি বড় হয়নি। ২৭ রান আসে এই জুটিতে। ১৭ রানে ফেরেন মিঠুন।

তবে মুশফিক-লিটন মিলে ষষ্ঠ উইকেটে সেঞ্চুরি জুটি উপহার দেন। লিটন ৯৫ বলে ৫৩ রান করেন ৫ চারে।

এরপর তাইজুল ইসলামের সঙ্গে অবিচ্ছিন্ন ২৮ রানের জুটি। যে জুটির পথে মুশফিক তুলে নেন ডাবল সেঞ্চুরি। ৩১৫ বলে ডাবল সেঞ্চুরি পূরণ করেন এই ডানহাতি ব্যাটার। তার ডাবল সেঞ্চুরির ওভারেই ইনিংস ঘোষণা করে দেয় টাইগাররা।

মুশফিক শেষ পর্যন্ত ২০৩ রানে অপরাজিত ছিলেন। তাইজুল অপরাজিত ছিলেন ১৪ রানে। মুশফিক তার ইনিংস খেলার পথে টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ডে ছাড়িয়ে গেলেন তামিম ইকবালকে।

এদিকে শেষ বিকেলে ৫ ওভার ব্যাট করেছে জিম্বাবুয়ে। ২৯৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে নাঈম হাসানের প্রথম ওভারেই জোড়া উইকেট হারায় অতিথিরা।

৫ ওভারে ২ উইকেটে ৯ রান তুলে দিন শেষ করেছে দলটি। ইনিংস হার এড়াতে এখনো ২৮৬ রান চাই জিম্বাবুয়ের। কেভিন কাসুজা ৮ ও ব্রেন্ডন টেইলর ১ রান নিয়ে মঙ্গলবার নতুন দিন শুরু করবেন।