মেলায় কবি শাহেদ কায়েস-এর বই|200981|Desh Rupantor
logo
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:৩৩
মেলায় কবি শাহেদ কায়েস-এর বই
নিজস্ব প্রতিবেদক

মেলায় কবি শাহেদ কায়েস-এর বই

এবারের বই মেলায় প্রকাশ হয়েছে শাহেদ কায়েসের একাধিক নতুন বই। এর মধ্যে ঐতিহ্য প্রকাশনী (প্যাভিলিয়ন নম্বর ৪) থেকে প্রকাশ হয়েছে শাহেদ কায়েস-এর কবিতার বই ‘নির্বাচিত কবিতা’ এবং ‘বিজ্ঞানী মাকসুদুল আলম স্মরণগ্রন্থ’। এ ছাড়া অভিযান প্রকাশনী (৪৮৬ নম্বর স্টল) থেকে প্রকাশ হয়েছে কবিতার বই ‘কৃষক ও কবির সেমিনার’।

শাহেদ কায়েস মূলত কবি। জন্ম ঢাকায় ১৬ সেপ্টেম্বর ১৯৭০, মিটফোর্ড হাসপাতালে। পড়াশোনা কম্পিউটার বিজ্ঞানে। এখন পুরোপুরি সামাজিক প্রকৌশলী, কাজ করেন মানুষের অধিকার নিয়ে। কবিতায় হাতেখড়ি নব্বই দশকের শুরুতে। থাকেন নিজ গ্রাম সোনারগাঁয়। শখ ভ্রমণ, সুযোগ পেলেই ঘুরে বেড়ান দেশ-বিদেশ। বর্তমানে আছেন দক্ষিণ কোরিয়ার গোয়াংজু শহরে, চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ‘হিউম্যান রাইটস’ বিষয়ে মাস্টার্স করেছেন।

তার প্রকাশিত অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- বাঁক ফেরার অভিজ্ঞতা (দোয়েল প্রকাশনী, ১৯৯৯), চূড়ায় হারানো কণ্ঠ (মঙ্গলসন্ধ্যা, ২০০৩), মায়াদ্বীপ (ঐতিহ্য, ২০১৫), মঙ্গলসন্ধ্যা প্রেমের কবিতা (সম্পাদিত, ধ্রুবপদ, ২০১৭)। এ ছাড়া এশিয়ার বারটি দেশের মানবাধিকার বিষয়ে (মে এইটিন মেমোরিয়াল ফাউন্ডেশন, দক্ষিণ কোরিয়া, ২০১৫) প্রকাশিত হয়েছে এই লেখকের।