রচনাসমগ্রে আগ্রহ পাঠকের|201081|Desh Rupantor
logo
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০
রচনাসমগ্রে আগ্রহ পাঠকের
পাভেল রহমান

রচনাসমগ্রে আগ্রহ পাঠকের

 প্রতি বছরই কোনো একজন সাহিত্যিকের রচনাবলি কেনার জন্য আলাদা বাজেট জমিয়ে রাখেন সুনামগঞ্জের কলেজ শিক্ষক দম্পতি আলী নেওয়াজ ও ফাতিমা খাতুন। এবার আল মাহমুদ রচনাবলি কেনার জন্য ঐতিহ্য প্রকাশনীর স্টল খুঁজছিলেন বইমেলার তথ্যকেন্দ্রে এসে। আলী নেওয়াজ দেশ রূপান্তরকে বলেন, ‘এর আগে রবীন্দ্র রচনাবলি, জীবনানন্দ রচনাবলি কিনেছি। আল মাহমুদের বেশ কিছু বই সংগ্রহে আছে। এবার ঠিক করেছি বইমেলা থেকে প্রিয় এই লেখকের রচনাবলি কিনব।’ বইমেলা ঘুরে দেখা যায়, মেলায় রয়েছে বাংলা সাহিত্যের খ্যাতিমান বেশ কজন সাহিত্যিকের রচনাবলি। প্রকাশকরা জানিয়েছেন, বিশেষ শ্রেণির পাঠকরাই রচনাবলি কিনতে আসেন। বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি দপ্তরের পাঠাগারের জন্য রচনাবলি কিনতে আসেন কেউ কেউ। বইমেলায় সৃজনশীল প্রকাশনা সংস্থা ঐতিহ্য’র স্টলে পাওয়া যাচ্ছে সৈয়দ আকরম হোসেন সম্পাদিত ৩০ খণ্ডের রবীন্দ্র রচনাবলি, ১৩ খণ্ডে আল মাহমুদ রচনাবলি, ৬ খণ্ডে জীবনানন্দ দাশ রচনাবলি, ১০ খণ্ডে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচনাবলি, ১০ খণ্ডে মানিক বন্দ্যোপাধ্যায় রচনাবলি এবং ১৩ খণ্ডে আল মাহমুদ রচনাবলি’।

ঐতিহ্য প্রকাশনীর স্বত্বাধিকারী আরিফুর রহমান নাঈম দেশ রূপান্তরকে বলেন, ‘আমাদের এখানে ৩০ খণ্ডের রবীন্দ্র রচনাবলি মেলায় বিক্রি করছি ১৮ হাজার ৯০০ টাকায় এবং আল মাহমুদ রচনাবলি ৫ হাজার ৫০০ টাকা। এছাড়া জীবনানন্দ দাশ, বিভূতিভূষণ, শরৎচন্দ্র রচনাবলিও বিক্রি হচ্ছে মেলায়। রচনাবলি তো কেউ হুট করে এসে কেনেন না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় বিভিন্ন দপ্তরের জন্য অনেকে রচনাবলি কেনেন। আবার যারা নিয়মিত লেখালেখি, গবেষণার কাজ করেন তারাও কেনেন। সেই তুলনায় এবারের মেলায় রচনাবলি বিক্রি ভালো হচ্ছে। আর রচনাবলি শুধু মেলায় না, সারা বছরই বিক্রি হয়। অনেকেই বইমেলায় এসে খোঁজ নিয়ে যান, পরে এসে কিনে নিয়ে যান।’

মেলায় বরাবরের মতো এবারও রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, জীবনানন্দ দাশ, আল মাহমুদ, সৈয়দ শামসুল হক, হুমায়ূন আহমেদ সম্পর্কিত রচনাবলি’র দিকে পাঠকের আগ্রহ বেশি। মেলায় উল্লেখযোগ্য রচনাসমগ্রের মধ্যে আগামী প্রকাশনী থেকে এসেছে হাসনাত আবদুল হাইয়ের রচনাবলি ‘হাসনাত আবদুল হাই রচনাবলি ৩ ও ৪’, বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে এসেছে ১০ খণ্ডে সৈয়দ মুজতবা আলী রচনাবলি, অনন্যা থেকে শামসুর রাহমানের কবিতা সমগ্র, আল মাহমুদের কবিতা সমগ্র, আহসান হাবীব কবিতাসমগ্র, মাওলা ব্রাদার্স প্রকাশিত আখতারুজ্জামান ইলিয়াস রচনাসমগ্র, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর ‘রুদ্রসমগ্র’, খান ব্রাদার্স থেকে ৯ খণ্ডে ‘আহমদ ছফা রচনাসমগ্র’, চারুলিপি প্রকাশিত ৫ খণ্ডে সৈয়দ শামসুল হকের কবিতাসমগ্র, অন্যপ্রকাশ প্রকাশিত ‘হুমায়ূন আহমেদ রচনা সমগ্র’,  সৈয়দ শামসুল হক উপন্যাস সমগ্র প্রভৃতি।

মূল মঞ্চ

সোমবার বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় সাইমন জাকারিয়া রচিত সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ পাঠ করেন সুমনকুমার দাশ। আলোচনায় অংশ নেন নাসির আহমেদ ও স্বকৃত নোমান। লেখকের বক্তব্য প্রদান করেন সাইমন জাকারিয়া। সভাপতিত্ব করেন কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচনা পর্বের পর কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি মুহম্মদ নূরুল হুদা, মাহমুদ আল জামান, ইকবাল হাসান, আশরাফ আহমেদ, জাফর আহমদ রাশেদ, ফারুক আহমেদ ও রাসেল রায়হান। সন্ধ্যায় ছিল শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’ এবং শাহ্ সাদিয়া আফরিন মল্লিকের পরিচালনায় ‘হামিবা সাংস্কৃতি একাডেমী’র পরিবেশনা। সংগীত পরিবেশন করেন লুভা নাহিদ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, সাজেদ আকবর, সালমা আকবর, প্রমোদ দত্ত ও আবিদা রহমান সেতু। যন্ত্রানুষঙ্গে ছিলেন সুবীর চন্দ্র ঘোষ (তবলা), অসিত বিশ্বাস (এস্রাজ), ইফতেখার হোসেন সোহেল (কি-বোর্ড), নাজমুল আলম খান (মন্দিরা)।

এছাড়া ‘লেখক বলছি’ মঞ্চে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন ইকবাল হাসান, ফেরদৌস নাহার, আশরাফ আহমেদ ও জাকির জাফরান।   

নতুন বই

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, সোমবার বইমেলায় নতুন বই এসেছে মোট ২০৭টি। এর মধ্যে বাংলা একাডেমি প্রকাশ করেছে বঙ্গবন্ধু বিষয়ক সাইমন জাকারিয়ার লেখা বই ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’, রাত্রি প্রকাশনী এনেছে আহসান হাবীবের জোকসের বই ‘জাস্ট জোকস’, অনন্যা এনেছে ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘প্রিয়দর্শিণী’, একই প্রকাশনী থেকে এসেছে ফকির আলমগীরের ‘স্মৃতি আলাপনে মুক্তিযুদ্ধ’, দি রয়েল পাবলিশার্স থেকে প্রকাশ হয়েছে আলী ইমামের কিশোর গল্পের বই ‘রুপোলি আলো’, অনন্যা প্রকাশ করেছে হাবীবুল্লাহ সিরাজীর কবিতার বই ‘কবিতা সমগ্র-২’, পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশ করেছে কবীর চৌধুরীর ‘পুশকিন ও অন্যান্য’, শিকড় প্রকাশ করেছে রকিব হাসানের কিশোরগল্প ‘ভূত সমগ্র-২’, ডেইলি স্টার বুকস প্রকাশ করেছে সিরাজুল ইসলাম চৌধুরীর সাক্ষাৎকার গ্রন্থ’ ‘আজ ও আগামীকাল’ প্রভৃতি।

 

আজ মঙ্গলবার বইমেলার আয়োজন

আজ মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিন। মেলা চলবে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় মূল মঞ্চে অনুষ্ঠিত হবে সমীর কুমার বিশ্বাস রচিত বঙ্গবন্ধুর সমবায়-ভাবনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ পাঠ করবেন সেলিম জাহান। আলোচনায় অংশ নেবেন রাজু আলাউদ্দিন, তপন বাগচী ও এ এফ এম হায়াতুল্লাহ। সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তিসহ সাংস্কৃতিক অনুষ্ঠান।