বইমেলায় ‘দ্য ডটার অব শার্লক হোমস’|201320|Desh Rupantor
logo
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ১১:৪৫
বইমেলায় ‘দ্য ডটার অব শার্লক হোমস’
তন্বী আক্তার

বইমেলায় ‘দ্য ডটার অব শার্লক হোমস’

শার্লক হোমস! বিশ্বের পাঠক সমাজে অত্যন্ত সুপরিচিত এক নাম। জীবনে এ নাম কখনো শোনেননি, এমন মানুষের সাক্ষাৎ দুনিয়াতে খুব কমই মিলবে। স্কটিশ লেখক ও চিকিৎসক আর্থার কোনেন ডয়েল তাকে ১৮৮১ সালে পাঠক সমাজের সামনে নিয়ে আসেন। এরপর থেকে তাকে নিয়ে জল্পনা-কল্পনার কোনো শেষ নেই কৌতূহলী পাঠক সমাজে।

বিশ্বের বিভিন্ন ভাষায় তাকে নিয়ে লেখা সিরিজ অনূদিত হওয়ার পাশাপাশি সারা বিশ্বে তাকে নিয়ে দুই শতাধিক সিনেমা নির্মিত হয়েছে এ পর্যন্ত। এত বছর পেরিয়ে যাওয়ার পরেও রহস্যপ্রেমী পাঠক সমাজের এ উন্মাদনা আজও থেমে নেই।

রহস্যে ঠাসা, রুদ্ধশ্বাস গল্পের এক অনূদিত উপন্যাস নিয়ে পাঠকের কাছে হাজির হয়েছেন তরুণ অনুবাদক আশিকুর রহমান খান। এক তরুণ চিকিৎসকের মৃত্যুকে উপজীব্য করে লেখা এ উপন্যাসে শ্বাসরুদ্ধকর রহস্যের গল্প ফুটিয়ে তোলা হয়েছে প্রতিটি পাতায় পাতায়।

‘দ্য ডটার অব শার্লক হোমস’- নামটির মধ্যেই মূল রহস্য লুকিয়ে আছে। আজীবন চিরকুমার হিসেবে জীবন কাটানো বিখ্যাত গোয়েন্দা, ‘বোহেমিয়ান’ শার্লক হোমস কী করে কন্যা সন্তানের জনক হলেন, সে রহস্যের কথা না হয় বইটি পড়েই জানবেন।

বিখ্যাত মার্কিন গোয়েন্দা লেখক লিওনার্দো গোল্ডবার্গ ২০১৭ সালে ‘দ্য ডটার অব শার্লক হোমস’ নামক উপন্যাসে চিরচেনা শার্লক হোমসের জীবনের এক অজানা অধ্যায় পাঠক সমাজের সামনে তুলে এনেছেন। বইটি প্রকাশের পর রহস্যপ্রেমী পাঠক সমাজে ঝড় বয়ে যায়। ভক্তকুলের অকুণ্ঠ প্রশংসার পাশাপাশি বইটি খোদ সমালোচকদের প্রশংসা কুড়াতে পর্যন্ত সক্ষম হয়েছে; আন্তর্জাতিক মহলে হয়েছে সমাদৃত।

বিশ্বের বিভিন্ন ভাষাভাষী পাঠকের মতো বাংলা ভাষার পাঠকেরা যাতে এ রহস্য রস আস্বাদন করতে পারে, সে বিষয়টিকে মাথায় রেখে বিশ্বজুড়ে আলোচিত উপন্যাসটিকে বাংলা ভাষায় রূপান্তর করা হয়েছে।

এক নজরে

দ্য ডটার অব শার্লক হোমস

প্রকাশনা- প্রতিভা প্রকাশ (স্টল নং ২০৪-০৬) 

মূল লেখক- লিওনার্দো গোল্ডবার্গ

অনুবাদ- আশিকুর রহমান খান

প্রথম প্রকাশ- অমর একুশে বইমেলা, ২০২০

পৃষ্ঠা সংখ্যা- ২৭২

মূল্য- ৩৬৫ টাকা (২৫% ছাড়ে)

রিভিউ লেখক- তন্বী আক্তার

শিক্ষার্থী,  ঢাকা বিশ্ববিদ্যালয়