পি কে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব পাসপোর্ট জব্দই থাকছে |201462|Desh Rupantor
logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০
পি কে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব পাসপোর্ট জব্দই থাকছে
নিজস্ব প্রতিবেদক

পি কে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব পাসপোর্ট জব্দই থাকছে

এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক এমডি (ব্যবস্থাপনা পরিচালক) পি কে হালদার (প্রশান্ত কুমার হালদার), তার মা, স্ত্রী ও ভাইসহ ২০ জনের ব্যক্তিগত সম্পদ, ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে সর্বোচ্চ আদালত। হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে ইন্টারন্যাশনাল লিজিংয়ের করা আবেদনের ওপর শুনানি শেষে গতকাল বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী তানজিব-উল আলম। আর ইন্টারন্যাশনাল লিজিংয়ের দুই পরিচালকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আহসানুল করিম। ওই প্রতিষ্ঠানে দুই বিনিয়োগকারীর অর্থ ফেরত সংক্রান্ত আবেদনের ওপর শুনানি নিয়ে গত ১৯ জানুয়ারি বিচারপতি মোহাম্মদ খুরশিদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিল। পাশাপাশি ওই ব্যক্তিরা যাতে কোনোভাবেই দেশ ছেড়ে পালাতে না পারে স্বরাষ্ট্র সচিবকে অগ্রাধিকার ভিত্তিতে সে বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়।  

আইনজীবীরা জানান, পি কে হালদার প্রথমে রিলায়েন্স ফাইন্যান্স ও পরে এনআরবি গ্লোবাল ব্যাংকের এমডি হিসেবে দায়িত্ব পালন করেন। দুই প্রতিষ্ঠানে দায়িত্ব পালনকালে ব্যাংকবহির্ভূত আরও চারটি আর্থিক প্রতিষ্ঠান নিজ কর্র্তৃত্বে ও নিয়ন্ত্রণে নিয়ে এসব প্রতিষ্ঠান থেকে ঋণের নামে সাড়ে ৩ হাজার কোটি টাকা লোপাটের অভিযোগ ওঠে পি কে হালদার ও তার সহযোগীদের বিরুদ্ধে। এর একটি ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেড। অবৈধ ব্যবসা ও কার্যক্রমের মাধ্যমে পৌনে ৩০০ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পি কে হালদারের বিরুদ্ধে গত ৮ জানুয়ারি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বর্তমানে তিনি পলাতক।